পৃথিবীর সবচেয়ে প্রাচীনতম রং গোলাপি!

প্রকাশ : ১৯ আগস্ট ২০১৮, ১৬:৪৩

অনলাইন ডেস্ক
ama ami

সমাজ বদলের লাল রং নয়। ঈর্ষার সবুজ নয়। বাবলগাম অথবা বুড়ির চুল! কিংবা ফ্লেমিঙ্গো উজ্জ্বল গোলাপির যে আভা মন জুড়িয়ে দেয়, সেটিই নাকি ছিল পৃথিবীর সবচেয়ে প্রাচীন রং।

অস্ট্রেলিয়া ন্যাশনাল ইউনিভার্সিটির এক গবেষকের দাবি তেমনই। তার গবেষণাপত্র প্রকাশিত হয়েছে ‘প্রোসিডিংস অব দি ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেস অব দি ইউনাইটেড স্টেটস অব আমেরিকা’ পত্রিকায়।

সাহারা মরুভূমির নিচে পশ্চিম আফ্রিকার মরিটেনিয়ার টাওদেনি বেসিনে থাকা ১১০ কোটি বছরের পুরনো পাথরে গোলাপি রঞ্জক খুঁজে পেয়েছেন তিনি। নুর গুয়েনেলি নামে ওই গবেষক বলছেন, ভূতাত্ত্বিক রেকর্ডে এটাই সবচেয়ে পুরনো রং।

তার দাবি, সামুদ্রিক জীব থেকে বিভিন্ন রঞ্জক যখন তৈরি হয়েছে, তারও ৫০ কোটি বছর আগে তৈরি হয়েছে উজ্জ্বল গোলাপি রঞ্জক। এটিরও উৎস প্রাচীন সামুদ্রিক জীব। গুয়েনেলি বলেছেন, ‘উজ্জ্বল গোলাপি রঞ্জক হচ্ছে ক্লোরোফিলের আণবিক জীবাশ্ম। এক ধরনের সালোকসংশ্লেষণকারী প্রাচীন সামুদ্রিক জীব এই ক্লোরোফিল তৈরি করত। রঞ্জক রয়ে গেলেও ওই জীব পরে উধাও হয়ে যায়।’

এই রঞ্জক আবিষ্কারের জন্য গবেষক ১০০ কোটি বছরের পুরনো পাথর গুঁড়া করে পাউডার তৈরি করেন। সেই পাউডার থেকে প্রাচীন জীবের কণা (মলিকিউল) বার করে তার বিশ্লেষণ করেছেন। এ সময়েই প্রাচীন রঞ্জকে উজ্জ্বল গোলাপি রং লক্ষ্য করেন গুয়েনেলি। যদিও পাথরে জমে থাকা অবস্থায় ওই জীবাশ্মের রং কখনো রক্তের মতো লাল, কখনোবা গাঢ় পার্পল।

পিডিএসও/তাজ