বাংলা ভাষায় কেনা যাবে ডোমেইন

প্রকাশ : ১৫ আগস্ট ২০১৮, ২০:১৬

অনলাইন ডেস্ক

বাংলা ভাষাভাষী মানুষদের জন্য বাংলা বর্ণমালাতেই ডোমেইন কেনার সুয়োগ সৃষ্টি হচ্ছে শিগগিরই। এখন থেকে কোনো ডোমেইন নাম কিনতে ইংরেজি ভাষার ওপর আর নির্ভর করতে হবে না। যারা ইংরেজি পড়তে বা বলতে পারে না, তাদের জন্য ডোমেইন নাম সহজ করতে যাচ্ছে আন্তর্জাতিক ডোমেইন নিয়ন্ত্রক সংস্থা ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস (আইসিএএনএন)।

স্থানীয় ভাষায় ডোমেইন নাম চালু করার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। এই উদ্যোগের মাধ্যমে যুক্ত হচ্ছে বাংলা ভাষায় ডোমেইন কেনার সুবিধা। এই সুবিধা চালু হলে ইংরেজি অক্ষরের পরিবর্তে বাংলা বর্ণমালাতেই ওয়েব নিবন্ধন সুবিধা মিলবে।

ডোমেইন ব্যবস্থাপনার আন্তর্জাতিক নিয়ন্ত্রক সংস্থার পরিকল্পনা অনুযায়ী, বাংলার পাশাপাশি ভারতের ২১টি ভাষায় ডোমেইন নাম চালু করবে সংস্থাটি। এজন্য ভারত, নেপাল, শ্রীলঙ্কা ও সিঙ্গাপুরের ৬০ জন কারিগরি বিশেষজ্ঞ নিয়ে একটি প্যানেল গঠন করা হয়েছে। 

প্যানেলের উদ্যোগে ইতিমধ্যেই দেবনাগরী, গুজরাটি, গুরুমুখী, কানাড়া, ওডিশি ও তেলেগু ভাষায় ডোমেইন স্ক্রিপ্ট জনসাধারণের মতামতের জন্য উন্মুক্ত করা হয়েছে। তবে মতামতের তালিকায় এখনো বাংলা ভাষা যুক্ত না করা হলেও তা অল্প দিনের মধ্যেই চালু হবে বলে আভাস মিলেছে। 

এ বিষয়ে আইক্যান ভারতের প্রধান সমীরণ গুপ্তা জানিয়েছেন, ভারতীয় ভাষায় ডোমেইন কেনার স্ক্রিপ্ট নিয়ে কাজ চলছে। তার মধ্যে বাংলা, দেবনাগরী, গুজরাটি, গুরুমুখী, কানাড়া, মালায়ালম, ওডিশি, তামিল ও তেলেগু ভাষা উল্লেখ্যযোগ্য। বিশ্বের অন্যান্য স্ক্রিপ্টের মতই নিয়ম অনুসরণ করা হবে এতে। ফলে যারা ইংরেজি জানে না তারা সহজে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন লোকাল ভাষায়।

প্রসঙ্গত, গত বছর ইন্টারনেট জগতে জাতীয় পরিচয়ের এবং বাংলা ভাষার স্বীকৃতি হিসেবে ডটবাংলা (.বাংলা) ডোমেইনের অধিকার লাভ করে বাংলাদেশ।

পিডিএসও/তাজ