ফিরোজা বেগমের স্মরণে গুগলের ডুডল

প্রকাশ : ২৮ জুলাই ২০১৮, ১২:০৮

অনলাইন ডেস্ক

উপমহাদেশের কিংবদন্তি নজরুল সংগীত শিল্পী ফিরোজা বেগমের ৮৮তম জন্মদিন আজ। এই বরেণ্য শিল্পীর ৮৮তম জন্মদিন উপলক্ষে তাকে সম্মান জানিয়ে ডুডল প্রকাশ করেছে গুগল।

গুগলের হোম পেজ খুললেই চোখে পড়বে, জলরঙ ব্যবহার করে আঁকা ফিরোজের বেগমের প্রতিকৃতি। মাইক্রোফোনের সামনে শ্রোতাদের বিমোহিত কণ্ঠে যেন গান শোনাচ্ছেন তিনি।

ডুডলটি সম্পর্কে গুগল লিখেছে, ফিরোজের বেগমের অ্যালবামের কাভারগুলোতে সোনলী রংয়ের ব্যবহার বেশি দেখা যেত। সে বিষয়টি ফুটিয়ে তুলতে ডুডলের পুরো প্রতিকৃতি সোনালী রঙে করা হয়েছে। ডুডলটি তৈরি করেছেন গুগলের ডুডলার অলিভিয়া হুয়ান।  এছাড়া ডুডলের ওপর ক্লিক করলে ফিরোজা বেগম সংক্রান্ত তথ্যসমৃদ্ধ পেজে নিয়ে যাচ্ছে গুগল। 

ফিরোজা বেগম ১৯৩০ সালের এই দিনে ফরিদপুরের রাতইল ঘোনাপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। নজরুলসঙ্গীত জগতে ফিরোজা বেগম ছিলেন একক এবং অপ্রতিদ্বন্দ্বী শিল্পী। দুই বাংলায় তিনিই মূলত নজরুলকে প্রতিষ্ঠিত করেছেন স্বকীয় কণ্ঠমাধুর্যে। ২০১৪ সালের ৯ সেপ্টেম্বর ফিরোজা বেগম ইন্তেকাল করেন।

প্রসঙ্গত, বিশ্বের বিভিন্ন দিবস ও বিখ্যাত ব্যক্তির জন্মদিন অথবা মৃত্যুদিনে গুগল তাদের হোম পেজে এমন ডুডল প্রকাশ করে থাকে। এর আগেও বাংলাদেশের বিভিন্ন দিবস ও ব্যক্তির স্মরণে এ ধরনের ডুডল প্রকাশ করে গুগল।

পিডিএসও/তাজ