reporterঅনলাইন ডেস্ক
  ২৬ জুলাই, ২০১৮

মঙ্গলে তরল পানির হ্রদের সন্ধান

মঙ্গলগ্রহে তরল পানির হ্রদের সন্ধান পেয়েছে বিজ্ঞানীরা। এর হ্রদ মঙ্গলে প্রাণের অস্তিত্বের ব্যাপারে আরও আশাবাদী করে তুলেছে বিজ্ঞানীদের। মঙ্গলগ্রহের দক্ষিণ মেরুতে বরফে আচ্ছাদিত ২০ কিলোমিটার আয়তনের হ্রদটি পাওয়া গেছে বলে দাবি ইতালির বিজ্ঞানীদের।

এর আগের বিভিন্ন গবেষণায় মঙ্গলগ্রহের কোনো কোনো জায়গায় হঠাৎ হঠাৎ তরল পানির প্রবাহের ইঙ্গিত পাওয়া গেলেও এই প্রথম সেখানে স্থায়ী জলাধারের অস্তিত্ব পাওয়ার কথা বলা হচ্ছে। বাতাসের ঘনত্ব কম হওয়ার কারণে ঠাণ্ডায় জলাধারটি বরফের নীচে আটকা পড়েছে। মার্শ এক্সপ্রেস নামে যে নভোযান মঙ্গলের কক্ষপথ পরিদর্শন করছে, তার ভেতরে মারসিস নামে একটি রেডার এই জলাধারের সন্ধান পেয়েছে।

এই গবেষণার নেতৃত্ব দেয়া ইতালির ন্যাশনাল ইন্সটিটিউট অব অ্যাস্ট্রোফিজিক্সের অধ্যাপক রবার্তো ওরোসেই বলেন, হ্রদটি আকারে তেমন বড় নয় তবে এটি একটি সত্যিকারের জলাধার। এটি এমন নয় যে পাথর বা বরফের খাঁজে কিছু পানি আটকে আছে, এটি পুরাদস্তুর হ্রদ। গবেষক দলটি বলছে, এই জলাধারটি কমপক্ষে এক মিটার গভীর।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মঙ্গলগ্রহ,পানির হ্রদ,তরল পানি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist