ই-গভর্নমেন্ট সেবায় ১০ ধাপ এগিয়েছে বাংলাদেশ

প্রকাশ : ২৩ জুলাই ২০১৮, ১৪:১২

অনলাইন ডেস্ক

অনলাইনের মাধ্যমে সরকারি সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দেয়ার সূচকে (ই-গভর্নমেন্ট) ১০ ধাপ এগিয়েছে বাংলাদেশ।

এর মধ্য দিয়ে জাতিসংঘের ই-গভর্নমেন্ট ডেভেলপমেন্ট র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান দাঁড়িয়েছে ১১৫তম স্থানে। ২০১৬ সালে এ সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১২৪তম। রোববার রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলে (বিসিসি) অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

জাতিসংঘ সদস্যভুক্ত ১৯৩টি দেশের অনলাইন সেবা মূল্যায়ন করে প্রতি দুই বছর অন্তর ই-গভর্নমেন্ট ইনডেক্স প্রকাশ করে সংস্থাটির অর্থনৈতিক ও সামাজিক-বিষয়ক বিভাগ (ইউএনডিএসএ)। সর্বশেষ জরিপে (ই-গভর্নমেন্ট জরিপ-২০১৮) শূন্য দশমিক ৪৭৬৩ পয়েন্ট অর্জন করেছে বাংলাদেশ।

তিনটি উপসূচকে এ পয়েন্ট পেয়েছে বাংলাদেশ। উপসূচকগুলোর মধ্যে অনলাইন সেবায় শূন্য দশমিক ৭৮৪৭ পয়েন্ট, টেলিকম অবকাঠামোয় শূন্য দশমিক ১৯৭৬ ও মানবসম্পদে শূন্য দশমিক ৪৭৬৩ পয়েন্ট পেয়ে বাংলাদেশ বিশ্বের ৭৮টি দেশকে পেছনে ফেলেছে।

ই-গভর্নমেন্ট সূচকে প্রথম স্থানে রয়েছে ডেনমার্ক। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে যথাক্রমে অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়া। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারতের অবস্থান ৯৬তম স্থানে। একইভাবে ভুটান ১২৬, পাকিস্তান ১৪৮, শ্রীলংকা ৯৪, মিয়ানমার ১৫৭ ও আফগানিস্তান রয়েছে ১৭৭তম স্থানে।

পিডিএসও/তাজ