reporterঅনলাইন ডেস্ক
  ১৯ জুলাই, ২০১৮

জালিয়াতির দায়ে গুগলের ৫০০ কোটি ডলার জরিমানা

জালিয়াতির দায়ে মার্কিন প্রযুক্তি জায়ান্ট গুগলকে এবার ৫০০ কোটি ডলার জরিমানা করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। বাংলাদেশি মুদ্রায় যা ৪২ হাজার ২৫৮ কোটিরও বেশি।

অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের অপব্যবহারের দায়ে গুগলকে এই জরিমানা করা হয়েছে। গতকাল বুধবার ব্রাসেলসে ইইউ সদর দফতরে সংবাদ সম্মেলনের মাধ্যমে মার্কিন প্রতিষ্ঠানটির বিরুদ্ধে এ শাস্তি ঘোষণা করা হয়। তিন বছর তদন্তের পর ঘোষিত এই জরিমানা কোনো প্রতিষ্ঠানের বিরুদ্ধে সবচেয়ে বড় অঙ্কের।

এর আগে কম্প্যারিজন শপিং সার্ভিসে কারসাজির মাধ্যমে নিজেদের ‘পছন্দমতো’ পণ্য সার্চ রেজাল্টের ওপরের দিকে অনৈতিকভাবে প্রদর্শনের দায়ে গত বছরের জুনে গুগলকে ২৭০ কোটি ডলার বা ২১ হাজার ৭৭০ কোটি টাকা জরিমানা করা হয়।

গুগলের অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেম বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মোবাইল সফটওয়্যার। এটি সারা বিশ্বের ৮০ শতাংশ স্মার্টফোনে ইনস্টল হয়েছে বলে দাবি করা হয়।

ইইউয়ের পক্ষ থেকে বলা হয়, গুগল তার এই জনপ্রিয় অপারেটিং সিস্টেমের অপব্যবহার করেছে। অ্যানড্রয়েডের মাধ্যমে তারা প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানগুলোর পণ্য প্রদর্শনের জায়গা ব্লক করে দিয়েছে, যেটা অনৈতিক।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গুগল,জরিমানা,জালিয়াতি,অপারেটিং সিস্টেম
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist