৩ ঘণ্টায় বিশ্বের যেকোনো স্থানে যাওয়া যাবে!

প্রকাশ : ০১ জুলাই ২০১৮, ১৫:৫৯

অনলাইন ডেস্ক

এবার রীতিমতো অসম্ভবকে সম্ভব করার প্রকল্প হাতে নিয়েছে বিখ্যাত উড়োজাহাজ কোম্পানি বোয়িং। শব্দের চেয়ে পাঁচ গুণ দ্রুতবেগে চলতে সক্ষম বাণিজ্যিক বিমান তৈরির পরিকল্পনা হাতে নিয়েছে যুক্তরাষ্ট্রের এই কোম্পানিটি।

বোয়িং জানিয়েছে, বিমানটি যাত্রীদের ১ থেকে ৩ ঘণ্টার মধ্যে পৃথিবীর যেকোনো স্থানে নিয়ে যেতে সক্ষম হবে। মাত্র ২ ঘণ্টায় লন্ডন থেকে নিউইয়র্কে যেতে সক্ষম হবে এই আকাশযান। বর্তমানে এই দূরত্ব বিমানে ভ্রমণে সময় লাগে ৭ ঘণ্টা। সিএনএন এ সংবাদ জানিয়েছে।

বিমান প্রস্তুতকারক বিশ্বের বৃহত্তম এ সংস্থা জানিয়েছে, তাদের এ বিমান তৈরির প্রকল্প এখন পর্যন্ত প্রাথমিক পর্যায়ে রয়েছে। চূড়ান্ত সফলতা অর্জনের আগে প্রকৌশলীদের বেশ কিছু প্রযুক্তিগত উন্নয়নের কাজ করতে হবে। এই স্বপ্নপূরণে ২০ থেকে ৩০ বছর লাগতে পারে।

বোয়িং জানায়, চূড়ান্ত সফলতা অর্জনের পর তাদের বিমান ঘণ্টায় ছয় হাজার কিলোমিটারের বেশি গতিতে চলতে সক্ষম হবে। তবে বোয়িং ছাড়াও আরো একাধিক কোম্পানি হাইপারসনিক বিমান তৈরির কাজে হাত দিয়েছে। এদের মধ্যে আছে লকহিড মার্টিন ও এরিওন করপোরেশন।

অন্যদিকে স্পেসএক্স-এর কর্ণধার এলন মাস্ক বলেছেন, তার প্রতিষ্ঠান এমন বিমান তৈরির গবেষণা করছে; যা আধা ঘণ্টায় নিউইয়র্ক থেকে সাংহাই (প্রায় ১২ হাজার কিলোমিটার) পৌঁছে যেতে পারবে।

পিডিএসও/তাজ