উবারে মদ্যপ যাত্রী শনাক্ত হবে

প্রকাশ : ০৯ জুন ২০১৮, ১৮:৩৭

অনলাইন ডেস্ক

কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির মাধ্যমে মদ্যপ যাত্রী শনাক্ত করবে উবার, প্রতিষ্ঠানের এক পেটেন্ট আবেদন থেকে এমনটাই জানা গেছে।

অ্যাপভিত্তিক গাড়ি সেবাদাতা প্রতিষ্ঠানটির পেটেন্টে বলা হয়, গ্রাহক সাধারণত যেভাবে উবার অ্যাপ ব্যবহার করেন তা শিখবে এই প্রযুক্তি এবং এর থেকে গ্রাহকের অস্বাভাবিক আচরণ শনাক্ত করা হবে। বেশকিছু দিক বিবেচনা করে কাজ করবে ব্যবস্থাটির অ্যালগরিদম। এর মধ্যে থাকবে টাইপিংয়ের ভুল, গ্রাহক কতটা নিখুঁতভাবে বাটন এবং লিঙ্কে ক্লিক করছেন, চলার গতি ও রাইড অনুরোধ পাঠাতে তিনি কত সময় নিচ্ছেন এমন বিষয়গুলো। 

পেটেন্টের ব্যাখা দিতে প্রতিবেদনে উদাহরণ হিসেবে বলা হয়, একজন ব্যক্তি যদি শনিবার রাত ১টায় কোনো রাত্রীকালীন শহরে হাঁটাহাঁটি করেন এবং টাইপ করতে ভুল করেন তখন ধারণা করা যেতে পারে তিনি সংযত নন।

উবারের পেটেন্ট আবেদনে আরো বলা হয়, এই প্রযুক্তির ফলে উবারের যাত্রীসেবা পরিবর্তনও হতে পারে। চালককে আগে থেকেই যাত্রীর অবস্থা সম্পর্কে সতর্ক করা হবে। আর অস্বাভাবিক অবস্থায় রয়েছেন এমন যাত্রীর অনুরোধ শুধু সেসব চালকরাই পাবেন যাদের এ ধরনের অভিজ্ঞতা বা প্রশিক্ষণ রয়েছে।

এছাড়া গ্রাহকের অবস্থা বিবেচনা করে তাকে হয়তো রাইড শেয়ারিংয়ের সুযোগও দেওয়া হবে না। মদ্যপ যাত্রীদের সেবা দেওয়াটা উবার চালকদের জন্য চাকরির ক্ষেত্রে একটি বাধা হিসেবে দেখা হয়।

পিডিএসও/তাজ