বিশ্ব ব্র্যান্ডের শীর্ষ তালিকায় এবারও গুগল

প্রকাশ : ০৭ জুন ২০১৮, ১৫:৪২ | আপডেট : ০৭ জুন ২০১৮, ১৫:৫৩

অনলাইন ডেস্ক

বিশ্বের সবচেয়ে মূল্যবান ব্র্যান্ডগুলোর নতুন একটি তালিকা প্রকাশিত হয়েছে। তালিকায় ৮ম বারের মতো এবারও শীর্ষে রয়েছে গুগল। আর এই শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের মধ্যে চীনের ২টি প্রতিষ্ঠানও জায়গা পেয়েছে।

ব্র্যান্ড ও যোগাযোগ গবেষণায় বিশ্বের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান মিলওয়ার্ড ব্রাউন এ তালিকা প্রকাশ করেছে।সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, গুগল ও অ্যাপলের মতো বড় ব্র্যান্ডের পাশে এখন মূল্যবান ব্র্যান্ড হিসেবে জায়গা করে নিয়েছে চীনের আলিবাবা ও টেনসেন্ট।
 
সিএনএন বলছে, তালিকার ৯ নম্বরে উঠে আসা আলিবাবা ই-কমার্স কোম্পানি থেকে মোবাইল পেমেন্টস ও ক্লাউড কম্পিউটিংয়ে ব্যবসা বাড়িয়ে ব্র্যান্ডের দাম দ্বিগুণ করেছে। এর ব্র্যান্ড মূল্য দাঁড়িয়েছে ১১৩ বিলিয়ন মার্কিন ডলার।

২০১৭ সালে চীনের শেঞ্জেনভিত্তিক প্রতিষ্ঠান টেনসেন্ট ব্র্যান্ডজের শীর্ষ দশের তালিকায় উঠে আসে। এখন এর অবস্থান পাঁচে। এর আগে আছে কেবল গুগল, অ্যাপল, আমাজন ও মাইক্রোসফট। ব্র্যান্ড মূল্যের দিক থেকে ফেসবুককেও পেছনে ফেলেছে টেনসেন্ট। এর ব্র্যান্ড মূল্য এখন ১৭৯ বিলিয়ন মার্কিন ডলার, যা গত বছরের চেয়ে ৬৫ শতাংশ বেশি।

শীর্ষ ১০ ব্র্যান্ডের তালিকা : গুগল, অ্যাপল, আমাজন, মাইক্রোসফট, টেনসেন্ট, ফেসবুক, ভিসা, ম্যাকডোনাল্ডস, আলিবাবা, এটিঅ্যান্ডটি।

কমিউনিকেশনস গ্রুপ ডব্লিউপিপি ও মিলওয়ার্ড ব্রাউন প্রতিবছর ব্র্যান্ডজ তালিকা প্রণয়ন করে। গত ১২ বছরের মধ্যে টানা ৮ বছর এ তালিকার শীর্ষে রয়েছে গুগল। বর্তমানে এর ব্র্যান্ড মূল্য ৩০২ বিলিয়ন মার্কিন ডলার।

পিডিএসও/তাজ