ফেসবুকে আসছে সংবাদভিত্তিক ৩ ফিচার

প্রকাশ : ০৫ জুন ২০১৮, ১৬:৪৬ | আপডেট : ০৫ জুন ২০১৮, ১৮:৩৮

অনলাইন ডেস্ক

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এবার নতুন তিনটি ফিচার চালু করতে যাচ্ছে। মূলত তাদের ‘ট্রেন্ডিং’ ফিচার বন্ধ করে এর পরিবর্তে তা চালু করা হবে।‘ব্রেকিং নিউজ’, ‘টুডে ইন’ এবং ‘নিউজ ভিডিও ইন ওয়াচ’ নতুন এই তিন ফিচার দেখা যাবে ফেসবুকে। তবে তৃতীয় ফিচারটি শুধু মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য। কোনও বড় ঘটনা সরাসরি সম্প্রচার করা হবে এ বিভাগে।

আপাতত ‘ব্রেকিং নিউজ’ ফিচারটি পরীক্ষামূলকভাবে চালানো হবে। এর জন্য উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, ইউরোপ, ভারত ও অস্ট্রেলিয়ার ৮০টি পাবলিশারের সঙ্গে কথা বলেছে তারা। ‘টুডে ইন’ বিভাগে স্থানীয় সংবাদমাধ্যম থেকে সেদিনের গুরুত্বপূর্ণ খবর ও সেগুলোর আপডেট পাওয়া যাবে।

টুইটার থেকে ব্যবহারকারী নিজেদের দিকে টানতে ২০১৪ সালে ট্রেন্ডিং ফিচার চালু করে ফেসবুক। সেখানে খবরের আপডেট ও হেডলাইন দেওয়া হতো। ট্রেন্ডিং বিভাগটি নিয়ে ফেসবুকের সমস্যা শুরু হয় ২০১৬ থেকে। অভিযোগ ওঠে, ফেসবুক ক্রমশ তার নিরপেক্ষতা হারাচ্ছে। রাজনৈতিক খবরকে বেশি প্রাধান্য দিচ্ছে।

এই অভিযোগের ভিত্তিতে বড়সড় রদবদল ঘটায় ফেসবুক। ট্রেন্ডিং টপিক বিভাগের এডিটরদের সেখান থেকে সরিয়ে সফটওয়্যার বিভাগের দায়িত্বে নিযুক্ত করে। যেসব টপিক নিয়ে বেশ কয়েকটি সংবাদমাধ্যম খবর করেছে, একমাত্র সেগুলোকেই ট্রেন্ডিং বিভাগে দেখানো শুরু হয়।

যদি কোনও খবর একটি মাত্র সংবাদমাধ্যমে প্রকাশিত হয়, সেটি ফেসবুকের কাছে ‘ভুয়া খবর’ বলে বিবেচিত হতো। কিন্তু এরপরও সমস্যার সমাধান হয়নি। তাই একের পর এক অভিযোগ আর সমস্যার চাপে ট্রেন্ডিং খবরের বিভাগটি বন্ধ করতে যাচ্ছে ফেসবুক। 

পিডিএসও/তাজ