বঙ্গবন্ধু স্যাটেলাইটের কাজ ৬ মাসের মধ্যে শুরু : তারানা

প্রকাশ : ২৬ মে ২০১৮, ১৬:৫৮ | আপডেট : ২৬ মে ২০১৮, ১৭:০৭

টাঙ্গাইল প্রতিনিধি

তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এরই মধ্যে সিগন্যাল পাঠানো শুরু করেছে। আশা করা যাচ্ছে, আগামী ৬ থেকে ৭ মাসের মধ্যে আমরা এর বাণিজ্যিক প্রক্রিয়া শুরু করতে সক্ষম হব।

বঙ্গবন্ধু স্যাটেলাইটে মোট ৪০টি ট্রান্সপন্ডার আছে। এর মধ্যে ২০টি আমাদের দেশে ব্যবহার হবে বাকি ২০টি বিভিন্ন দেশে ব্যবহার করা হবে। শনিবার টাঙ্গাইল সার্কিট হাউসে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, দুর্যোগপূর্ণ আবহাওয়ায় দেশে ইন্টারনেট সেবা বিচ্ছিন্ন হয়ে সারা দেশের তথ্যপ্রযুক্তির যোগাযোগ বন্ধ হয়ে যায়। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ থাকার কারণে এখন থেকে নিরবচ্ছিন্ন ইন্টারনেট সেবা থাকবে এবং ইন্টারনেট সেবা বিস্তৃত হবে।

তিনি আরো বলেন, আমরা নিম্ন আয়ের দেশ থেকে মধ্যম আয়ের দেশে উন্নিত হওয়ার মর্যাদা পেয়েছি সেটি যেমন গৌরবের, তেমনি বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণও বাংলাদেশের জন্য খুবই গৌরবের। বঙ্গবন্ধু স্যাটেলাইটের কারণে দেশে দক্ষ কর্মসংস্থান সৃষ্টি হবে এবং বাণিজ্যিক কার্যক্রম শুরু হওয়ার ৭/৮ বছরের মধ্যে এর ব্যয় উঠে আসবে। 

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন টাঙ্গাইলের জেলা প্রশাসক খান মো. নুরুল আমিন, পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়, তথ্য কর্মকর্তা কাজী গোলাম আহাদ, টাঙ্গাইল প্রেস ক্লাবের সভাপতি জাফর আহমেদ, সাধারণ সম্পাদক কাজী জাকেরুল মওলা প্রমুখ। 

পিডিএসও/তাজ