প্রতিদিনি ৪-৭ ঘণ্টা স্মার্টফোন ব্যবহার করে শিক্ষার্থীরা

প্রকাশ : ২১ মে ২০১৮, ১৬:১০ | আপডেট : ২১ মে ২০১৮, ১৬:৪৯

অনলাইন ডেস্ক

ভারতের ৬৩ শতাংশ শিক্ষার্থী প্রতিদিন গড়ে ৪ থেকে ৭ ঘণ্টা স্মার্টফোন ব্যবহার করেন। অন্যদিকে মাত্র ১৪ শতাংশ শিক্ষার্থী প্রতিদিন ৩ ঘণ্টা বা তার কম সময় স্মার্টফোন ব্যবহার করেন।

সম্প্রতি ইন্ডিয়ান কাউন্সিল অব সোশ্যাল সায়েন্স রিসার্চের(আসিএসএসআর) অর্থায়নে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় পরিচালিত একটি গবেষণায় এই তথ্য তুলে ধরা হয়েছে।

‘স্মার্টফোন নির্ভরতা, ভোগসুখ ও ক্রয়বিধান : ডিজিটাল ইন্ডিয়া উদ্যোগের প্রভাব’ শীর্ষক এই গবেষণা দেশটির কেন্দ্রীয় ২০টি বিশ্ববিদ্যালয়ে পরিচালিত হয়। এতে ২০০ শিক্ষার্থীর সাক্ষাৎকার নেয়া হয়।

গবেষণা প্রকল্পের পরিচালক মোহাম্মদ নাভেদ খান বলেন, ভয় ও উদ্বেগের বিষয় হলো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রতিদিন কমপক্ষে ১৫০ বার তাদের মোবাইল ফোন চেক করেন, যা তাদের স্বাস্থ্য ও লেখাপড়ার ওপর ব্যাপক প্রভাব ফেলতে পারে।

তিনি আরো বলেন, ‘মাত্র ২৬ শতাংশ স্বীকার করেছেন তারা সাধারণত কল করার জন্য স্মার্টফোন ব্যবহার করেন। অন্যরা স্মার্টফোন ব্যবহার করেন সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ও গুগল অনুসন্ধান এবং অনলাইনে চলচ্চিত্র দেখতে। আমরা খুবই অবাক হয়েছি, যখন দেখেছি ২৩ শতাংশ শিক্ষার্থী প্রতিদিন আট ঘণ্টার বেশি সময় স্মার্টফোন ব্যবহার করেন।’

স্মার্টফোন নির্ভরতার ওপর বিভিন্ন সমস্যা এবং কলেজগামী শিক্ষার্থীদের আসক্তি বোঝার জন্য গবেষণাটি পরিচালিত হয়।

পিডিএসও/তাজ