স্যাটেলাইটে ২০০ কোটি টাকা কম ব্যয় হয়েছে : জব্বার

প্রকাশ : ১৬ মে ২০১৮, ১৭:৪২ | আপডেট : ১৬ মে ২০১৮, ১৮:০৫

অনলাইন ডেস্ক

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, উৎক্ষেপিত বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট প্রকল্পের ব্যয়ে কোনো গোপনীয়তা নেই। বরং ২০০ কোটি টাকা কমে এই প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। বুধবার বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) কার্যালয়ের সামনে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস-২০১৮ উদযাপনের রোড শোর উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সম্প্রতি এক অনুষ্ঠানে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট প্রকল্পে ব্যয়ের পূর্ণাঙ্গ হিসাব প্রকাশের জন্য সরকারের কাছে দাবি জানান। এরই প্রেক্ষিতে এই হিসাব প্রকাশ করা হবে কি না জানতে চাইলে জব্বার বলেন, আমরা গোপনে কিছু করিনি, যত টাকার প্রকল্প নিয়েছি, সেখান থেকে ২০০ কোটি টাকা কমে এই প্রকল্প সম্পন্ন করেছি। সেটি অত্যন্ত স্পষ্ট। আর কি হিসাব দেব? ওদের কি ভাওচার দেব আমরা- রিকশা ভাড়া কত দিয়েছিলাম, কোন জায়গায় কত খরচ করেছি। 

টেলিযোগাযোগমন্ত্রী বলেন, চুক্তির ভিত্তিতে একটি প্রতিষ্ঠানকে দায়িত্ব দেওয়া হয়েছিল কাজটি সম্পন্ন করার জন্য। এ চুক্তি প্রকাশ্য, এখানে কোনো গোপনীয়তা নেই।  আমরা উৎক্ষেপণের জন্য চুক্তি করেছি, প্রশিক্ষণ, পরিচালনা- সব কিছু স্পষ্টভাবে, স্বচ্ছতার সঙ্গে করেছি। যদি কেউ জানতে চায়, তথ্য চায় আমরা অবারিত তথ্য দিচ্ছি।

আগামীতে আরো স্যাটেলাইট উৎক্ষেপণের উদ্যোগ নেওয়া হবে জানিয়ে মন্ত্রী বলেন, বাংলাদেশের প্রতিটি মানুষের কাছে ব্রডব্যান্ড ইন্টারনেট ও মোবাইল ব্রডব্যান্ড ইন্টারনেট নিয়ে যেতে চাই। 

আগামীকাল বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশেও পালিত হবে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস-২০১৮। এ বছর দিবসটির প্রতিপাদ্য- ‘সবার জন্য কৃত্রিম বৃদ্ধিমত্তার ইতিবাচক ব্যবহারের সুযোগ সৃষ্টি।’ 

অনুষ্ঠানে বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান কমিশনার জহুরুল হকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন। 

পিডিএসও/তাজ