‘বঙ্গবন্ধু- ১’ বাংলাদেশের গ্রাউন্ড স্টেশনে সংকেত পাঠিয়েছে

প্রকাশ : ১২ মে ২০১৮, ১৮:১৯ | আপডেট : ১৩ মে ২০১৮, ০৯:০১

অনলাইন ডেস্ক

প্রথমবারের মতো বাংলাদেশের দুটি গ্রাউন্ড স্টেশনে সংকেত পাঠিয়েছে দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১। শুক্রবার রাতে সফলভাবে উৎক্ষেপণের পর গাজীপুরে ও বেতবুনিয়ার গ্রাউন্ড স্টেশনে প্রাথমিক পরীক্ষামূলক সংকেত পাঠিয়েছে বঙ্গবন্ধু- ১। শনিবার দুপুরে তথ্যপ্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক নিজের ফেসবুক পেজের মাধ্যমে লাইভে এসে এই কথা জানিয়েছেন। তিনি জানান, যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় সময় বিকেল ৬টা ২৫ মিনিটে (বাংলাদেশ সময় ভোর ৪টা ২৫ মিনিট) বঙ্গবন্ধু- ১ গাজীপুরে ও রাঙামাটির বেতবুনিয়ায় গ্রাউন্ড স্টেশনে সংকেত পাঠায়। কক্ষপথে এটি সুস্থির হতে আরও ১১ দিন সময় লাগবে।

জানা যায়, প্রথম বছর বঙ্গবন্ধু- ১ পরিচালনা করবে এর নির্মাণকারী প্রতিষ্ঠান থালেস আলেনিয়া স্পেস ফ্যাসিলিটি। এর কক্ষপথ ভাড়া দিয়েছে রাশিয়া। বাংলাদেশের হাতে এর পরিপূর্ণ নিয়ন্ত্রণ আসতে ৩ বছর সময় লাগবে। স্যাটেলাইটটি ১৫ বছর কর্মক্ষম থাকবে। তবে আরও ৩ বছর এটি কাজ করতে সক্ষম থাকবে।

এর আগে বাংলাদেশের স্থানীয় সময় শুক্রবার দিবাগত রাতে পৃথিবীর কক্ষপথের উদ্দেশে যাত্রা করে বঙ্গবন্ধু- ১। উৎক্ষেপণের প্রায় ৩৩ মিনিট পর স্যাটেলাইটটি ফ্যালকন ৯ রকেটের দ্বিতীয় অংশ থেকে আলাদা হয়ে জিওস্টেশনারি অরবিটের (কক্ষপথ) অভিমুখে এগিয়ে চলে। আর উৎক্ষেপণের পর ৩৬ মিনিটের মধ্যেই স্যাটেলাইটটি সফলভাবে নির্ধারিত কক্ষপথে চলে যায়।

পিডিএসও/মুস্তাফিজ