চিন্তিত হওয়ার কিছু নেই : জয়

প্রকাশ : ১১ মে ২০১৮, ১৫:৫৫ | আপডেট : ১১ মে ২০১৮, ১৭:৫৪

অনলাইন ডেস্ক

‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’ স্লোগান বুকে নিয়ে মহাকাশের পথে যাত্রা শুরু করার কথা ছিল দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর। শেষ মুহূর্তে এসে সেই যাত্রা স্থগিত হয়ে গেছে। গত রাত বাংলাদেশ সময় ৪টা ২৪ মিনিটে স্পেসএক্সের টুইটে জানানো হয়, রকেটটি ওড়ার পূর্ব মুহূর্তে স্ট্যান্ডার্ড গ্রাউন্ড সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে উৎক্ষেপণ স্থগিতের বার্তা দেয়। তবে রকেট এবং স্যাটেলাইট পূর্ণ সচল অবস্থায় রয়েছে। তবে এই উৎক্ষেপণ নিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। 
নিজের ফেসবুক পেজে সজীব ওয়াজেদ জয় লিখেছেন, যেহেতু এই ধরনের বিষয়ে কোনো ঝুঁকি নেয়া যায় না, সেহেতু উৎক্ষেপণের মোক্ষম সময়ের জন্য অপেক্ষা করা খুবই সাধারণ বিষয়, চিন্তিত হওয়ার কিছু নেই। তিনি লিখেন, উৎক্ষেপণের শেষ মুহূর্তগুলো কম্পিউটার দ্বারা সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে নিয়ন্ত্রিত হয়। হিসেবে যদি একটুও এদিক সেদিক পাওয়া যায়, তাহলে কম্পিউটার উৎক্ষেপণ থেকে বিরত থাকে। আজ যেমন নির্ধারিত সময়ের ঠিক ৪২ সেকেন্ড আগে নিয়ন্ত্রণকারী কম্পিউটার উৎক্ষেপণের সিদ্ধান্ত থেকে সরে আসে। 
জয় লিখেছেন, স্পেসএক্স সবকিছু পরীক্ষা নিরীক্ষা করে আগামীকাল (আজ শুক্রবার) একই সময়ে আবারও আমাদের প্রথম কৃত্রিম উপগ্রহ বহনকারী রকেটটি উৎক্ষেপণের চেষ্টা চালাবে। যেহেতু এই ধরনের বিষয়ে কোনো ঝুঁকি নেয়া যায় না, সেহেতু উৎক্ষেপণের মোক্ষম সময়ের জন্য অপেক্ষা করা খুবই সাধারণ বিষয়, চিন্তিত হওয়ার কিছু নেই।

পিডিএসও/মুস্তাফিজ