বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের কাউন্টডাউন আমেরিকা স্পেস’র

প্রকাশ : ০৮ মে ২০১৮, ২১:৩৩ | আপডেট : ০৮ মে ২০১৮, ২১:৩৯

অনলাইন ডেস্ক

আগামী ১০ মে বৃহস্পতিবার বিকেলে বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের কাউন্টডাউন করছে আমেরিকা স্পেস। আমেরিকা স্পেসের অফিসিয়্যাল ওয়েবসাইট থেকে এই তথ্য পাওয়া গেছে। এর আগে সম্প্রতি এই স্যাটেলাইট উৎক্ষেপণের নতুন তারিখ ঘোষণা করে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এর আগে ৬ বার উৎক্ষেপণের তারিখ পরিবর্তন হয়েছে। এদিকে এই উৎক্ষেপণ অনুষ্ঠানে যোগ দিতে বাংলাদেশ সময় সোমবার সন্ধ্যায় যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় যাচ্ছেন বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ।
বিটিআরসির মিডিয়া উইং জানিয়েছে, আগামী ১০ মে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বিকাল ৪টায় বঙ্গবন্ধু স্যাটেলাইটের উৎক্ষেপণ হবে। এ ব্যাপারে বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ নিউইয়র্কের স্থানীয় সময় সোমবার সাংবাদিকদের জানিয়েছেন, ১০ মে চূড়ান্ত তারিখ তা এই মুহূর্তে বলা যাবে না। সাধারণত যেদিন উৎক্ষেপণ হয় সেদিন সকাল বেলা বিষয়টি নিশ্চিত করা হয়ে থাকে। 
এদিকে উৎক্ষেপণ অনুষ্ঠানে বাংলাদেশের প্রায় ৩০ সদস্যের প্রতিনিধিদল একই সময়ে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার উদ্দেশে রওনা হওয়ার কথা রয়েছে। প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন সাবেক ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী এবং বর্তমান তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম। 


বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের ব্যাপারে নিউইয়র্ক থেকে টেলিফোনে তারানা হালিম জানান, ১০ মে সম্ভাব্য তারিখ রয়েছে উৎক্ষেপণের। বিটিআরসি এ ব্যাপারে তাকে অবহিত করেছে এবং সে অনুযায়ী বাংলাদেশ সময় সোমবার সন্ধ্যায় তিনি এবং প্রতিনিধিদলের সদস্যরা রওনা হবেন। যুক্তরাষ্ট্র থেকে বেশ কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তাও এ অনুষ্ঠানে যোগ দেবেন। 
প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা রয়েছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান। এ প্রসঙ্গে তিনি জানান, বিভিন্ন রাজ্য থেকে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতাকর্মীরাও উৎক্ষেপণ অনুষ্ঠানে যোগ দেবেন।

পিডিএসও/মুস্তাফিজ