বিজ্ঞাপন থেকে কত টাকা আয় করে গুগল?

প্রকাশ : ২৪ এপ্রিল ২০১৮, ১৭:০০

অনলাইন ডেস্ক

গুগল সার্চ ও ইউটিউব বিজ্ঞাপন থেকে আয় বেড়েছে গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের। কোম্পানিটি বলছে, জানুয়ারি-মার্চ প্রান্তিকে তাদের প্রত্যাশার চেয়ে বেশি আয় হয়েছে। এ সময়ে রাজস্ব দাঁড়িয়েছে ৩১ দশমিক ১৫ বিলিয়ন ডলারে। অথচ অর্থ বিশ্লেষকরা আশা করেছিলেন, প্রথম প্রান্তিকে আয় দাঁড়াতে পারে ৩০ দশমিক ৩ বিলিয়ন ডলারে। 

তবে বিজ্ঞাপনী আয় বাড়ার বিপরীতে প্রতিষ্ঠানটির পরিচালনা ব্যয়ও ব্যাপক বেড়েছে। এতে বছরের প্রথম প্রান্তিকে অ্যালফাবেটের মোট আয়ের ওপর ব্যাপক প্রভাব পড়তে দেখা গেছে। 

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।
রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, অ্যালফাবেট সম্প্রতি তাদের প্রান্তিক আয়-ব্যয়ের হিসাব প্রকাশ করেছে। এতে দেখা গেছে, এ প্রান্তিকে প্রতিষ্ঠানটির পরিচালন ব্যয় হয়েছে ৭ বিলিয়ন ডলার। গেলো বছরের একই সময়ে যা ছিল ৬ দশমিক ৬ বিলিয়ন ডলার। 
অ্যালফাবেটের মূল আয় আসে গুগলের বিজ্ঞাপন ব্যবসা থেকে। চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকে যা হয়েছে ২৬ দশমিক ৬ বিলিয়ন ডলার। গত বছরের একই সময়ে যা ছিল ২১ দশমিক ৪ বিলিয়ন ডলার।

শুধু গুগল অ্যাড থেকেই এসেছে ২২ বিলিয়ন ডলার। আর বিজ্ঞাপনের অন্যান্য নেটওয়ার্ক থেকে এসেছে ৪ দশমিক ৬ বিলিয়ন ডলার।  
তবে অ্যালফাবেটের রাজস্ব আয় বাড়লেও ভবিষ্যত মুনাফা ভাবিয়ে তুলছে কোম্পানিটিকে।  কোম্পানিটি বর্তমানে বিভিন্ন স্টার্টআপ বা নতুন উদ্যোগগুলোয় বিনিয়োগ করছে। এ ছাড়া ফোনভিত্তিক কম্পিউটিং বিশ্বের দিকে বেশি মনোযোগী হয়েছে। স্বয়ংক্রিয় গাড়ি থেকে শুরু করে হার্ডওয়্যার বিক্রি বা ক্লাউড কম্পিউটিংয়ে জোর দিচ্ছে। এসব বিষয় অ্যালফাবেট থেকে ভবিষ্যৎ মুনাফা নিয়ে দুশ্চিন্তায় ফেলেছে বিনিয়োগকারীদের।

আটলান্টিক ইকুইটিসের বিশ্লেষক জেমস কর্ডওয়েল বলেছেন, আমাজন ডটকম ইনকরপোরেশনের সঙ্গে প্রতিযোগিতা করতে বিনিয়োগ অব্যাহত রেখেছে অ্যালফাবেট। এতে তাদের আয়ের অনেকটাই খরচ করতে হচ্ছে। তবে তাদের বাড়তি মুনাফার বেশির ভাগই এসেছে এককালীন সেবা খাত থেকে। দীর্ঘমেয়াদি মূলধন খরচ প্রথম প্রান্তিকে তিন গুণ বেড়ে ৭৩০ কোটি হয়েছে, যা গত বছরের প্রথম প্রান্তিকে ছিল মাত্রা ২৫০ কোটি মার্কিন ডলার।

গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই বলেছেন, আমাদের অধিকাংশ বিজ্ঞাপন ব্যবসা সার্চকেন্দ্রিক, এটা বোঝা জরুরি। আমরা খুব কম তথ্যের ওপর নির্ভর করে বিজ্ঞাপন দেখায়।

পিডিএসও/রিহাব