reporterঅনলাইন ডেস্ক
  ২৯ মার্চ, ২০১৮

১ এপ্রিল আছড়ে পড়বে মহাকাশ স্টেশন!

আশঙ্কা সত্যি করে পৃথিবীর দিকে ধেয়ে আসছে চীনা মহাকাশ স্টেশন। সম্ভবত ১ এপ্রিল পৃথিবীর বুকে ভেঙে পড়তে পারে মহাকাশ স্টেশনটি। এমনটাই জানিয়েছে ইউরোপীয় মহাকাশ সংস্থা।

২০১১ সালে তিয়ানগং ১ নামে মহাকাশ স্টেশনটি উৎক্ষেপণ করেছিল চীন। লক্ষ্য ছিল মহাকাশ স্টেশনে ডকিং প্রযুক্তির পরীক্ষা-নিরীক্ষা। প্রায় ৮০০০ কিলোগ্রাম ওজনের এই মহাকাশ স্টেশনকে বেশ কিছুদিন আগে পরিত্যক্ত ঘোষণা করেছিল চীন। তবে ২০১১ ও ২০১২ সালে দুদফায় সেখানে মানুষ পাঠায় চীনা মহাকাশ সংস্থা। দুটি অভিযানেই সাফল্য পায় তারা।

ইউরোপীয় মহাকাশ সংস্থা জানায়, বর্তমানে ভূপৃষ্ঠ থেকে ২০০ কিলোমিটার উচ্চতায় কক্ষে পাক খাচ্ছে তিয়ানগং ১। ক্রমশ উচ্চতা কমছে তার। সম্ভবত ১ এপ্রিল পৃথিবীর বুকে ভেঙে পড়বে সেটি। তবে তাতে সভ্যতার বিপন্ন হওয়ার কোনো সম্ভাবনা নেই। এমনটাই আশ্বাস দিয়েছেন বিজ্ঞানীরা। কারণ, বায়ুমণ্ডলের সঙ্গে ঘর্ষণে ভূপৃষ্ঠে পৌঁছানোর আগেই বিলীন হয়ে যাবে এই মহাকাশ স্টেশন।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মহাকাশ স্টেশন,ইউরোপীয় মহাকাশ সংস্থা,চীন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist