প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৭ মার্চ, ২০১৮

ফেসবুক আপনার কতটা জানে?

প্লাটফর্মে ব্যবহারকারীর প্রায় প্রতিটি কাজের তথ্যই সংরক্ষণ করে রাখে ফেসবুক। সামাজিক মাধ্যমটির অ্যাকাউন্ট খোলার পর থেকেই শুরু হয় এই তথ্য সংগ্রহ। এরপর ব্যবহারকারীর কোনো বিজ্ঞাপন ক্লিক করা, কোনো ইভেন্টে আমন্ত্রণ পাওয়া, তার বন্ধুতালিকা, তিনি কোনো মেসেজ পাঠালে বা গ্রহণ করলে, তিনি কাদের ফলো করছেন, প্রতিটি স্ট্যাটাস আপডেটসহ প্রতিটি তথ্যই সংরক্ষিত থাকে।

ব্যবহারকারীর সবকিছুর ইতিহাসই লিপিবদ্ধ থাকে। এই ডাটা ব্যবহার করে ফেসবুক ব্যবহারকারীর সম্পর্কে আরো অনেক কিছু জেনে নেওয়া সম্ভব। বাইরের কেউ যদি এই ডাটায় একবার অননুমোদিত প্রবেশাধিকার পেতে পারে, তবে তারা ব্যবহারকারী সম্পর্কে যে অনেক কিছু জেনে যাবে, তা নিয়ে কোনো সন্দেহ নেই। ইতোমধ্যে ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির ঘটনায় বিষয়টি কিছুটা আঁচ করা যায়।

ফেসবুক আপনার সঙ্গে কী কী জানে তা চাইলে দেখতে পারবেন আপনি। এজন্য ‘অ্যাকসেসিং ইউর ফেসবুক ডাটা’ নামের পেজটিতে যেতে হবে। সেখানে একটি তালিকার মাধ্যমে ফেসবুক আপনার সম্পর্কে কী কী ডাটা রাখছে, তা প্রকাশ করা হয়েছে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
তথ্য সংরক্ষণ,ফেসবুক,প্রযুক্তি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist