reporterঅনলাইন ডেস্ক
  ২১ মার্চ, ২০১৮

ফেসবুকের বিরুদ্ধে তদন্তে নামছে ট্রেড কমিশন

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল সাইট ফেসবুককে নিয়ে শুরু হয়েছে নতুন জল্পনা-কল্পনা। ফেসবুক ব্যবহারীদের তথ্য অপব্যবহারের অভিযোগ এখন ফেসবুকের প্রতি। পাঁচ কোটি ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য অপব্যবহারের অভিযোগে ফেসবুকের বিরুদ্ধে তদন্ত শুরু করছে মার্কিন ফেডারেল ট্রেড কমিশন।

এরইমধ্যে অভিযুক্ত প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকার প্রধান আলেকজেন্ডার নিক্সকে কোম্পানির পর্যদ থেকে অপসারণ করা হয়েছে।

ফেসবুকের বিরুদ্ধে অভিযোগ, ব্যবহারীর তথ্য সংগ্রহের জন্য কেমব্রিজ অ্যানালিটিকা নামের একটি প্রতিষ্ঠানকে অ্যাপ ব্যবহারের অনুমতি দিয়েছিল ফেসবুক। ওই অ্যাপের মাধ্যমে প্রায় পাঁচ কোটি ব্যবহারকারীর তথ্য সংগ্রহের পরে তা বিশ্লেষণ করে ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের পক্ষে ব্যবহার করা হয়। এ কাজের সঙ্গে জড়িত এক অধ্যাপক সম্প্রতি মুখ খোলায় তা গণমাধ্যমে উঠে আমে।

গোপনে এসব তথ্য হাতিয়ে নিয়ে তা ব্যবহার করে প্রতিষ্ঠানটি মার্কিন নির্বাচন নীতি ভঙ্গ করেছে বলে অভিযোগ উঠেছে। তবে কেমব্রিজ অ্যানালিটিকা এসব অভিযোগ অস্বীকার করেছে।

এদিকে ফেসবুকের বিরুদ্ধে এমন অভিযোগের ওঠার পর গত সোমবার থেকে শেয়ার মার্কেটে ফেসবুকের শেয়ার দামে ধস নামে এবং তা অব্যাহত আছে। ব্রিটিশ ও ইউরোপীয় পার্লামেন্ট ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গের কাছে এসব অভিযোগের ব্যাপারে ব্যাখা চেয়েছে। তবে ফেসবুকের পক্ষ থেকে এখনও কিছু বলা হয়নি।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ফেসবুক,তদন্ত,অপব্যবহার,মার্কিন ফেডারেল ট্রেড কমিশন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist