reporterঅনলাইন ডেস্ক
  ২০ মার্চ, ২০১৮

দেশে হ্যান্ডসেট বিক্রিতে শীর্ষে সিম্ফনি, স্মার্টফোনে স্যামসাং

বাংলাদেশে গত ২০১৭ সালে হ্যান্ডসেট বিক্রিতে ফিচার ও স্মার্টফোন মিলিয়ে শীর্ষে ছিল সিম্ফনি। তবে আর্থিক মূল্যের হিসাবে স্মার্টফোন বিক্রিতে শীর্ষে ছিল দক্ষিণ কোরিয়ার ব্র্যান্ড স্যামসাং। আর বিক্রির প্রতিযোগিতায় সর্বনিম্ন অবস্থানে ছিল চীনা ব্র্যান্ড শাওমি ও বাজারে নতুন করে ফিরে আসা নকিয়া। এছাড়া গত এক বছরে দেশে ৯ হাজার কোটি টাকার ৩ কোটি ৪৪ লাখ মোবাইল হ্যান্ডসেট আমদানি করা হয়েছে।

মোবাইল হ্যান্ডসেট আমদানিকারকদের সংগঠন বাংলাদেশ মোবাইল ফোন ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিএমপিআইএ) বার্ষিক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। সোমবার এই প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

বিএমপিআই'র বার্ষিক প্রতিবেদন অনুযায়ী, ২০১৭ সালে আগের বছরের চেয়ে ৩০ লাখেরও বেশি হ্যান্ডসেট আমদানি করা হয়। এ হিসাবে বিগত বছরের তুলনায় প্রবৃদ্ধির হার ছিল ১১ শতাংশ বেশি। ফিচার ফোনের ক্ষেত্রে প্রবৃদ্ধি ছিল ১৪ শতাংশ ও স্মার্টফোনের ক্ষেত্রে ছিল এক শতাংশ। ২০১৭ সালে ফিচার ফোন আমদানি করা হয় ২ কোটি ৬০ লাখ; যেখানে ২০১৬ সালে আমদানি করা হয়েছিল ২ কোটি ৩০ লাখ। আর স্মার্টফোনের ক্ষেত্রে ২০১৬ ও ২০১৭ সালে আমদানির পরিমাণ ছিল ৮০ লাখ।

প্রতিবেদনে দেখা যায়, ২০১৭ সালে বাজারে ২০টি ব্র্যান্ডের উপস্থিতি দেখা যায়। এর মধ্যে সংখ্যা অনুযায়ী, ফিচার ও স্মার্টফোন মিলিয়ে বিক্রিতে শীর্ষে ছিল স্থানীয় ব্র্যান্ড সিম্ফনি। এ হিসেবে সিম্ফনির মার্কেট শেয়ার ছিল ৩০ শতাংশ। আর শুধু স্মার্টফোন বিক্রিতে বাজারমূল্যে সর্বোচ্চ মার্কেট শেয়ার ছিল স্যামসংয়ের ২৬ শতাংশ।

বিএমপিআই'র প্রতিবেদন অনুযায়ী, সংখ্যার বিবেচনায় ফিচার ও স্মার্টফোন মিলিয়ে ২০টি ব্র্যান্ডের মধ্যে সিম্ফনির মার্কেট শেয়ার ছিল ৩০ শতাংশ, স্যামসংয়ের ১৪ শতাংশ, হুয়াওয়ের ৯ শতাংশ, ওয়ালটনের ৮ শতাংশ, লাভার ৭ শতাংশ, আইটেলের ৫ শতাংশ, মাইক্রোম্যাক্সের ৩ শতাংশ, নোকিয়ার ২ শতাংশ, আমরা ও শাওমি'র ১ শতাংশ এবং অন্যান্য ১৩ শতাংশ।

অন্যদিকে টাকার অংকে স্মার্টফোন বিক্রিতে স্যামসাংয়ের শেয়ার ছিল ২৬ শতাংশ, সিম্ফনি ২১ শতাংশ, হুয়াওয়ে ১৩ শতাংশ, অপো ১০ শতাংশ, ওয়ালটন ৬ শতাংশ, লাভা ৫ শতাংশ, শাওমি ৪ শতাংশ, আইটেল ও নোকিয়া ৩ শতাংশ এবং অন্যান্য ৯ শতাংশ।

প্রতিবেদন বিশ্নেষণে দেখা যায়, ফিচার ফোন আমদানির সংখ্যা বেশি থাকলেও বিক্রির ক্ষেত্রে বাজারমূল্য বিবেচনায় বাজারে স্মার্টফোনের দখল ছিল ৬৮ শতাংশ ও ফিচার ফোনের দখল ছিল ৩২ শতাংশ। ২০১৭ সালে বাজারে সবচেয়ে বেশি বিক্রি হয়েছে ৩ থেকে ৬ হাজার টাকা মূল্যমানের হ্যান্ডসেট।

এদিকে চলতি বছরে গত বছরের চেয়ে ৩০ শতাংশ বেশি স্মার্টফোন বিক্রির আশা করা হচ্ছে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সিম্ফনি,স্যামসাং,স্মার্টফোন,বিএমপিআইএ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist