reporterঅনলাইন ডেস্ক
  ২৮ ফেব্রুয়ারি, ২০১৮

বাংলায় প্রথম ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট ‘বই ভূবন’

বাংলা ভাষায় প্রথম ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট হিসেবে আত্মপ্রকাশ করেছে ‘বই ভুবন’ অ্যাপস। কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে বাংলা ভাষায় প্রশ্নোত্তর করতে সক্ষম এরকম প্রযুক্তি নিয়ে এলো ‘বই ভুবন’। এই প্রযুক্তির মাধ্যমে ‘বই ভুবন’ নামের অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনটিতে ব্যবহারকারীরা তাদের প্রিয় বইটি খুব সহজে খুঁজে পাবেন।

Siri বা Google Assistant যেভাবে ইংরেজিতে প্রশ্নোত্তরের মাধ্যমে মানুষকে সেবা দেয়, ঠিক সেভাবেই এই অ্যাপটি সেবা দিবে। উদাহরণস্বরূপ বই ভুবনকে বাংলা ভাষায় কেউ যদি জিজ্ঞেস করে ‘জাফর ইকবালের বই’, তাহলে সেটি বাংলা ভাষায় উত্তর দিবে ‘জাফর ইকবালের ২৫৩ টি বই পাওয়া গেছে’ এবং একই সাথে সেই বইগুলোর লিস্ট দেখাবে। সেখান থেকে পছন্দের বইগুলো অর্ডার করলে ঘরে বসেই বইগুলো পেয়ে যাবেন পাঠকরা।

এছাড়াও বই ভুবনের ই-বই লাইব্রেরিতে জনপ্রিয় লেখকদের ই-বই মোবাইলেই যত খুশি ততবার বিনামূল্যে পড়তে পারবেন। বাংলা ভাষায় ইন্টারেক্টিভ ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টটি তৈরিতে টেক্সট টু স্পিচ, স্পিচ টু টেক্সট এবং ন্যাচারাল ল্যাঙ্গুয়েজে আন্ডারস্ট্যান্ডিং প্রযুক্তির সমন্বয় করা হয়েছে।

ড্রিম ডোর সফটের চিফ টেকনোলজি অফিসার খান মো. আনোয়ারুস সালাম, গুগল এবং IBM এ কাজ করার অভিজ্ঞতা থেকে এ প্রযুক্তি তৈরি করেন। তিনি মনে করেন বাংলা ভাষায় এই প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে ই-কমার্স প্রসারের জন্য এক নতুন দিক উম্মোচিত হলো।

একটি দোকানে সেলসম্যান যে ভূমিকা পালন করে, ই-কমার্সের জন্য ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টও একই ভূমিকা পালন করবে। পাঠক, লেখক ও প্রকাশকদের মিলনমেলা বই ভুবনে নিয়মিত নতুন বইয়ের খবর পাবে। এই বছর বই মেলায় প্রকাশিত প্রায় চার হাজার বইয়ের সব তথ্য দিতে পারবে বই ভুবন।

শিক্ষার্থীরা তাদের যে কোন প্রয়োজনীয় বইয়ের জন্য বই ভুবনের সাহায্য নিতে পারবে। প্রয়োজনীয় বইটি বিক্রি করার জন্য বই ভুবন একটি সেতু বন্ধন হিসেবে ব্যবহূত হবে। এর মাধ্যমে যে কেউ তার নতুন অথবা পুরোনো বই বিক্রি করতে পারবেন।

বই ভুবনের উদ্বোধন উপলক্ষ্যে মার্চ মাস জুড়ে ৩০ থেকে ৮০ শতাংশ পর্যন্ত ডিসকাউন্টে বই কেনা যাবে। যারা নিয়মিত বই কিনেন, যেমন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান এবং লাইব্রেরি, তারা ওয়েব সাইট থেকে প্রাতিষ্ঠানিক অর্ডার করে পাইকারি মূল্যে বই কিনতে পারবেন। আগ্রহীরা www.vubon.com অথবা গুগল প্লে স্টোর (app.vubon.com) থেকে ‘বই ভুবন’ নামের অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনটি সংগ্রহ করে দেখতে পারেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বই ভূবন,ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট,কৃত্রিম বুদ্ধিমত্তা,বই অ্যাপস
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist