reporterঅনলাইন ডেস্ক
  ২৫ ফেব্রুয়ারি, ২০১৮

রাজধানীতে ডিজিটাল উদ্ভাবনী মেলা সোমবার

রাজধানীর আজিমপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজে সোমবার থেকে শুরু হচ্ছে তিন দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা-২০১৮। প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের সহায়তায় এবং ঢাকা জেলা প্রশাসনের উদ্যোগে এই ডিজিটাল উদ্ভাবনী মেলা হতে যাচ্ছে।

সোমবার সকাল সাড়ে ১০টায় মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক ও এটুআই প্রকল্পের পরিচালক কবির বিন আনোয়ার ও জেলা প্রশাসক মোহাম্মদ সালাহ উদ্দিন। রোববার ঢাকা জেলা প্রশাসনের সিনিয়র অ্যাসিস্ট্যান্ট কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট তৌহিদ এলাহী এ তথ্য জানিয়েছেন।

ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে সরকারি-বেসরকারি সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের ই-সেবা প্রসঙ্গে অবহিত করতে এবং জনগণের দুর্ভোগ কমানো, সরকারি কাজে দুর্নীতি কমানো, সরকারি সেবাকে দ্রুত সহজভাবে ও স্বল্পমূল্যে মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষ্যে ২০১০ সালে প্রথমবারের মতো এ মেলার আয়োজন করা হয়। প্রথমবার এই ডিজিটাল উদ্ভাবনী মেলা উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর থেকে প্রতিবছর ঢাকা জেলা প্রশাসনের উদ্যোগে এবং এটুআই প্রোগ্রামের সহায়তায় এই মেলা সারা দেশে আয়োজিত হচ্ছে।

সেই ধারাবাহিকতায় এবারও হতে যাচ্ছে ডিজিটাল উদ্ভাবনী মেলা-২০১৮। সরকারি দপ্তরগুলো এবং বেসরকারি প্রতিষ্ঠানগুলোর বিভিন্ন জনমুখী ডিজিটাল সেবা সম্পর্কে জনগণ ও তরুণ প্রজন্মকে অবহিত করতে এবারও এ মেলার আয়োজন করা হয়েছে। মেলায় মোট ৮০টি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। মাল্টিমিডিয়া ক্লাসরুমের মাধ্যমে ছাত্রছাত্রীদের পাঠদান, মুক্তপাঠ, বৈজ্ঞানিক সরঞ্জাম, শিক্ষক বাতায়ন, সহজ গণিতের উপকরণ নিয়ে মেলায় অংশ নেবে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, গভর্নমেন্ট ল্যবরেটরি স্কুল অ্যান্ড কলেজ, বিসিএসআইআর স্কুল, ধানমন্ডি গভর্নমেন্ট বয়েজ স্কুল, ঢাকা রেসিডেনসিয়াল স্কুল অ্যান্ড কলেজ, অগ্রণী স্কুল অ্যান্ড কলেজসহ রাজধানীর স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলো।

কৃষি, মৎস্য, স্বাস্থ্য, আইনশৃঙ্খলা, প্রাথমিক শিক্ষা, মহিলা বিষয়কসহ নানাবিধ ডিজিটাল ইনোভেটিভ সেবা নিয়ে হাজির হবে জেলার সংশ্লিষ্ট দপ্তরগুলো। পাশাপাশি মেলায় সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন থাকবে।

বেসরকারি সেবাপ্রতিষ্ঠানগুলোও মেলায় অংশ নেবে। অংশগ্রহণকারীদের জন্য থাকবে ডিজিটাল বাংলাদেশ নিয়ে সেমিনার, কুইজ। ঢাকা জেলার ব্র্যান্ডিংয়ের ওপর থাকবে বিশেষ আয়োজন। আগামী ২৮ ফেব্রুয়ারি বিকেল ৩টায় সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হবে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ডিজিটাল উদ্ভাবনী মেলা,উদ্ভাবনী মেলা,এটুআই,ঢাকা জেলা প্রশাসন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist