reporterঅনলাইন ডেস্ক
  ১১ ফেব্রুয়ারি, ২০১৮

সাইবার নিরাপত্তা পেশায় উজ্জ্বল ভবিষ্যৎ

দেশের তরুণদের সাইবার নিরাপত্তা বিষয়ে ক্যারিয়ার গড়ার আহ্বান জানিয়েছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। শনিবার রাজধানীর জাতীয় জাদুঘরে ‘সাইবার নিরাপত্তা, তথ্যপ্রযুক্তি আইন ও সামাজিক কাজে নেতৃত্ব’ শীর্ষক দিনব্যাপী আয়োজিত এক কর্মশালায় বিশেষজ্ঞরা এ আহবান জানান।

স্বেচ্ছাসেবী সংগঠন ‘সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন’ আয়োজিত এ কর্মশালায় বিষয়ভিত্তিক আলোচনায় অংশ নেন সংগঠনের উপদেষ্টা ও যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ড ইউনিভার্সিটির সাইবার নিরাপত্তা বিভাগের সহযোগী অধ্যাপক ড. এম পান্না, সাইবার নিরাপত্তা গবেষক মো. মেহেদী হাসান, সুপ্রিম কোর্টের আইনজীবী তানজিম আল ইসলাম, সংগঠনের আহ্বায়ক কাজী মুস্তাফিজ ও সদস্যসচিব আবদুল্লাহ হাসান।

কর্মশালায় সার্বিক সহযোগিতা করেছে প্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠান প্রিনিউর ল্যাব। এতে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও জেলা থেকে প্রায় ১০০ জন সাইবার সচেতন কর্মী অংশ নেন।

এ সময় বক্তারা বলেন, ২০২০ সাল নাগাদ বিশ্বে ১ দশমিক ৮ মিলিয়ন (১৮ লাখ) সাইবার নিরাপত্তা প্রকৌশলীর প্রয়োজন হবে। তারা আরো বলেন, বিশ্বের সঙ্গে তালমিলিয়ে এগিয়ে যেতে হলে বাংলাদেশি তরুণদের এখনই সাইবার নিরাপত্তা বিষয়ে ক্যারিয়ার গড়ার প্রস্তুতি নিতে হবে। এই পেশায় উজ্জ্বল ভবিষ্যৎ রয়েছে।

সাইবার নিরাপত্তা, তথ্যপ্রযুক্তি আইন ও সামাজিক কাজে নেতৃত্ব নিয়ে ড. এম পান্না বলেন, যেকোনো বিষয়ে পড়াশোনা করা, যে কেউ সাইবার নিরাপত্তা বিষয়ে অনার্স-মাস্টার্স কোর্স করতে পারবেন। বিদেশি বিশ্ববিদ্যালয়গুলোতে এ জাতীয় কোর্স চালু আছে। বাংলাদেশেও শিগগির শুরু হবে।

কাজী মুস্তাফিজ বলেন, এখন থেকে প্রস্তুতি নিলে সাইবার নিরাপত্তায় বাংলাদেশের তরুণদের অনেক ভালো করার সুযোগ রয়েছে। সাইবার নিরাপত্তা বিষয়ে ক্যারিয়ার গড়ার ক্ষেত্রে সাইবার নিরাপত্তা সম্পর্কে ভালো ধারণা থাকতে হবে। এ ব্যাপারে আমাদের তরুণদের সচেতনতা বাড়ানো এবং প্রশিক্ষণের ওপর জোর দিতে হবে।

অনুষ্ঠানে প্রিনিউর ল্যাবের প্রতিনিধি কামরুন্নাহার, মো. শাহেদুজ্জামান ও রেজাউর রহমান সামাজিক ইতিবাচক কাজের চর্চায় তাদের কিছু অ্যাপস উপস্থাপন করেন। মানসিক স্বাস্থ্য সুরক্ষা, তরুণদের হতাশা থেকে রক্ষা ও জাতীয় নিরাপত্তা সংস্থাগুলোর সহায়তা বিষয়ক নানা বিষয়ে এসব অ্যাপস ব্যবহারের সুবিধা তুলে ধরা হয়।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সাইবার নিরাপত্তা,ক্যারিয়ার,প্রিনিউর ল্যাব,সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist