সার্চ ইঞ্জিন ‘পিপীলিকা’র নবযাত্রা

প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০১৮, ১৬:০৫

অনলাইন ডেস্ক

বাংলা ও ইংরেজি ভাষায় তথ্য অনুসন্ধানে সক্ষম দেশের প্রথম বাংলা সার্চ ইঞ্জিন ‘পিপীলিকা’র নতুন সংস্করণের মাধ্যমে এর নবযাত্রা শুরু হয়েছে। বুধবার শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এর নতুন সংস্করণের উদ্বোধন করেন শাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। সার্চ ইঞ্জিন ‘পিপীলিকা’ ২০১৩ সাল থেকে যাত্রা শুরু করে। এই উন্মুক্ত ওয়েব সার্ভিসটি পত্রিকার সংবাদ, বাংলা ব্লগ, বাংলা উইকিপিডিয়া ও সরকারি তথ্য স্বয়ংক্রিয়ভাবে বিশ্লেষণ ও সংরক্ষণ করতে সক্ষম ছিল।

নতুন সংস্করণে যোগ হয়েছে পিপীলিকা জব সার্চ, পিপীলিকা ক্রাউডসোর্স প্লাটফর্ম, পিপীলিকা লাইব্রেরি, পিপীলিকা কেনাকাটা, পিপীলিকা সাম্প্রতিক সংবাদ ইত্যাদি।

এ সময় আরো উপস্থিত ছিলেন ‘পিপীলিকা’র প্রকল্প পরিচালক কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, পদার্থবিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. ইয়সমিন হক প্রমুখ।

অধ্যাপক জাফর ইকবাল বলেন, ‘ব্যবহারকারীর সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে সাইটটি আরো সমৃদ্ধ হবে বলে তিনি প্রত্যাশা করেন।’ উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ‘বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হিসেবে এটা আমাদের জন্য গর্বের ব্যাপার। এর উন্নতকরণে পর্যাপ্ত ফান্ডিংয়ের ব্যবস্থা করবেন বলে জানান তিনি।’

পিডিএসও/তাজ