reporterঅনলাইন ডেস্ক
  ২০ জানুয়ারি, ২০১৮

ফেসবুকে বস্তুনিষ্ঠ সংবাদ গুরুত্ব পাবে

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক তাদের ‘নিউজ ফিডে’ ভুয়া নিউজ ছড়িয়ে দেয়ার বিরুদ্ধে নতুন এক লড়াইয়ের ঘোষণা দিয়েছে। ফেসবুকে এখন থেকে বস্তুনিষ্ঠ সংবাদকে বেশি গুরুত্ব দেবে বলে ঘোষণা দিয়েছে।

মার্ক জাকারবার্গ বলেছেন, ভুয়া ও সুড়সুড়ি দেয়া সংবাদের বিরুদ্ধে লড়াই চলবে। এখন থেকে ব্যবহারকারীদের মতামতের ভিত্তিতে বস্তুনিষ্ঠ সংবাদমাধ্যম বাছাই করা হবে। ‘শুধু সংবাদমাধ্যমগুলোর পোস্ট করা লিংকই নয়, ব্যক্তি ব্যবহারকারীরা যেসব সংবাদ প্রতিবেদন শেয়ার করবেন, তাও নজরে রাখবে’।

জাকারবার্গ আরও বলেন, ‘ব্যবহারকারীদের পোস্টে সংবাদের জন্য জায়গা ৫ শতাংশ থেকে ৪ শতাংশে নামিয়ে আনা হবে। সেই সঙ্গে আঞ্চলিক সংবাদের উৎসগুলোকে গুরুত্ব দেয়া হবে। ফেসবুকের নির্বাহীদের কেউ নয়, বরং ব্যবহারকারীরাই বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনকারীদের নির্বাচন করবেন। শুধু তাই নয়, বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশক বাছাইয়ের ক্ষেত্রে প্রতিষ্ঠানের আকার কিংবা তার আদর্শিক অবস্থানকে গুরুত্ব দেবে না তারা’।

এদিকে জাকারবার্গ বিশেষভাবে বলেছেন, ‘আমরা সিদ্ধান্ত নিয়েছি, ব্যবহারকারীরাই ঠিক করবেন, কোন সংবাদ প্রকাশ নির্ভরযোগ্য ও নিরপেক্ষ’।

এই পদক্ষেপের কারণ ব্যাখ্যা করে জাকারবার্গ বলেন, ‘অনেক বেশি উসকানিমূলক, ভুয়া ও পক্ষপাতমূলক সংবাদের দৌরাত্ম্য চলছে বিশ্বজুড়েই। সামাজিক যোগাযোগমাধ্যমের কারণে এখন আগের যে কোনো সময়ের চেয়ে সংবাদ দ্রুত ছড়াচ্ছে। তাই এখনই যদি আমরা এই সমস্যার সমাধান করতে না পারি, তাহলে পরবর্তীতে ফেসবুক কর্তৃপক্ষ ক্ষতির সম্মুখীন হবেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ফেসবুক,নিউজফিড,বস্তুনিষ্ঠ সংবাদ,সংবাদ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist