নতুন চ্যালেঞ্জে জাকারবার্গ

প্রকাশ : ০৭ জানুয়ারি ২০১৮, ১৭:০৮

অনলাইন ডেস্ক
ama ami

২০১৮ সালকে নিয়ে নতুন চ্যালেঞ্জের কথা জানিয়েছেন ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। ফেসবুককে ত্রুটিমুক্ত করাই তার বড় চ্যালেঞ্জ। এছাড়া বর্তমান অবস্থা থেকে এই সামাজিক যোগাযোগ মাধ্যমকে আরও উন্নত করা তার লক্ষ্য।

২০০৯ সাল থেকে প্রতি বছর নিজের জন্য চ্যালেঞ্জ ঠিক করে আসছেন জাকারবার্গ। গত বছর যুক্তরাষ্ট্রের প্রতিটি অঙ্গরাজ্য ঘোরার চ্যালেঞ্জ নিয়েছিলেন তিনি। এবার ফেসবুকের দিকে বাড়তি নজর দিচ্ছেন এই তথ্যপ্রযুক্তি ব্যক্তিত্ব। এসব দূর করাই হবে মূলত জাকারবার্গের লক্ষ্য।

এ প্রসঙ্গে তিনি লিখেছেন, ‘রাষ্ট্রের হস্তক্ষেপের বিরুদ্ধে দাঁড়ানো, ফেসবুক ব্যবহারকারীদের নিপীড়ন থেকে সুরক্ষা দেওয়া ও ফেসবুকে থাকার সময়টাকে উপভোগ্য করে তোলার নিশ্চয়তা বাড়াতে কাজ করবো।’

এদিকে বেশ কিছুদিন ধরেই ফেসবুক নিয়ে সমালোচনা চলছে। বিভিন্ন দেশে নির্বাচনের আগে ভুয়া সংবাদ ছড়ানোর ক্ষেত্রে প্রশ্নবিদ্ধ হয়েছে এর ভূমিকা ও প্রভাব। বিশেষ করে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন চলাকালে রাশিয়ার সঙ্গে যুক্ত রাজনৈতিক বিজ্ঞাপন প্রচার করায় সামাজিক যোগাযোগ মাধ্যমটি সমালোচিত হয়েছে বেশি।

তবে জাকারবার্গ আরও বলেছেন, ‘আমরা সব ভুল বা নিপীড়ন ঠেকাতে পারবো না। এখন আমরা নীতিমালা প্রয়োগ ও টুল ব্যবহারের ক্ষেত্রে বেশি ভুল করছি। এসব ভুল সংশোধন করা সম্ভব হলে ফেসবুকের জন্য এই বছরটা আরও ভাল হবে । 

পিডিএসও/তাজ