ভিডিও গেমস আসক্তি ভয়াবহ রোগের তালিকায়!

প্রকাশ : ০৬ জানুয়ারি ২০১৮, ১৭:১৩

অনলাইন ডেস্ক
ama ami

এবার ভিডিও গেমস আসক্তি বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) চিহ্নিত ভয়াবহ ব্যাধির তালিকায় ঢুকতে যাচ্ছে। বিশেষজ্ঞরা ইলেক্ট্রনিক গেমসের মধ্যে আসক্তির ঝুঁকি শনাক্ত করায় ‘গেমিং ডিজঅর্ডার’ নামে এই ব্যাধি হু’র ইন্টারন্যাশনাল ক্লাসিফিকেশন অব ডিজিজ’র (রোগের আন্তর্জাতিক স্বীকৃত শ্রেণীবিন্যাস, আইসিডি) ১১তম সংস্করণে স্থান পেতে চলেছে। গতকাল শুক্রবার জেনেভায় অনুষ্ঠিত এক সম্মেলনে বিষয়টি উপস্থাপন করেন হু’র মুখপাত্র তারিক জাসারেভিক। বিশ্বজুড়ে স্বাস্থ্য বিষয়ক গবেষণার ভিত্তিতে বিভিন্ন রোগ-ব্যাধির শ্রেণীবিন্যাস ও তালিকাভুক্তির নেতৃত্ব দেয় হু। তাদের আইসিডির ১১তম সংস্করণ প্রকাশ হচ্ছে চলতি বছরের জুলাইতে।
গেমিং ডিজঅর্ডার বলতে হু’র বিশেষজ্ঞদের পক্ষ থেকে বলা হচ্ছে, ডিজিটাল অথবা ভিডিও গেমিং প্লাটফর্মের একটি বিশেষ আচরণগত বৈশিষ্ট্য, যা মানুষের অন্যান্য কর্মকা-ের তুলনায় গেমিংকে বেশি প্রাধান্য দেয়। এর আরেকটি লক্ষণ হিসেবে বলা হচ্ছে, নেতিবাচক পরিণতি ঘটার পরেও গেমস খেলা চালিয়ে যাওয়া বা গেমস খেলার পরিমাণ বেড়ে যাওয়া।
হু’র মুখপাত্র বলেন, কেউ একজন যদি এক বছর ধরে গেমসের প্রতি অস্বাভাবিক আকর্ষণবোধ করেন, তবে তিনি এই গেমিং ডিজঅর্ডারে আক্রান্ত বলে মনে করা হবে। তারিক জাসারেভিক বলেন, গেমিং ডিজঅর্ডার একটি নতুন ব্যাধি হিসেবে স্বীকৃতি পেতে যাচ্ছে। যথেষ্ট তথ্য-প্রমাণ না থাকলেও, বিশেষজ্ঞরা এটাকে সমস্যা হিসেবে চিহ্নিত করেছেন। যারা এই সমস্যা থেকে মুক্তি চায় বিশ্বের অনেকেই।

পিডিএসও/মুস্তাফিজ