বাংলাদেশ-ডেনমার্ক সম্পর্ক আরো জোড়ালো চান প্রধানমন্ত্রী

প্রকাশ : ৩০ জুন ২০১৬, ২০:২১

অনলাইন ডেস্ক
ama ami

বাংলাদেশ ও ডেনমার্কের মধ্যে সহযোগিতা আরো জোরদার করার ওপর গুরুত্বারোপ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার বাংলাদেশে ডেনমার্কের রাষ্ট্রদূত হান ফুগল এসকায়ের প্রধানমন্ত্রীর সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করতে গেলে তিনি এ গুরুত্বারোপ করেন বলে জানিয়েছেন তার প্রেস সচিব ইহসানুল করিম।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব সাংবাদিকদের বলেন, দুপুরে জাতীয় সংসদ ভবনে তাদের সাক্ষৎ হয়।

শেখ হাসিনা বলেন, খাদ্য পণ্য ও কৃষি প্রক্রিয়াজাতকরণ এবং জাহাজ তৈরি শিল্পসহ বিভিন্ন খাতে এই দুই দেশের মধ্যে সহযোগিতার সুযোগ রয়েছে।

বাংলাদেশের কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণের পর তা ডেনমার্কে রপ্তানির কথাও বলেন প্রধানমন্ত্রী। শেখ হাসিনা বলেন, জাহাজ তৈরি শিল্পে ডেনমার্কের অভিজ্ঞতা বাংলাদেশ কাজে লাগাতে পারে।

বাংলাদেশের কাঙ্ক্ষিত উন্নয়ন নিশ্চিতে, বিশেষ করে নারীর উন্নয়ন ও ক্ষমতায়নে নেওয়া পদক্ষেপ তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, এর ফলে বাংলাদেশে নারীরা এখন সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে রয়েছে।
নারীদের অবহেলা করে দেশের প্রত্যাশিত উন্নয়ন সম্ভব নয় মন্তব্য করে তিনি বলেন, সরকার তৃণমূল থেকে নারীদের সম্পৃক্ত করার উদ্যোগ নিয়েছে।

ডেনমার্কের বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে সরকারের সহযোগিতার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে ডেনিশ রাষ্ট্রদূত বলেন, ডেনমার্ক বাংলাদেশের বিভিন্ন খাতের উন্নয়নে অংশীদার হিসেবে কাজ করতে চায়।

ডেনমার্কের বিদায়ী রাষ্ট্রদূত বাংলাদেশে তার দায়িত্ব পালনকালে সরকারের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।