‘রংপুর সিটি নির্বাচন সুষ্ঠু করতে আইনশৃঙ্খলা বাহিনীই যথেষ্ট’

প্রকাশ : ২২ নভেম্বর ২০১৭, ১৭:৪৯ | আপডেট : ২২ নভেম্বর ২০১৭, ১৮:১০

অনলাইন ডেস্ক

ডিসেম্বরে অনুষ্ঠেয় রংপুর সিটি করপোরেশন নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের ব্যাপারে এখনও কোন সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল শাহাদাত হোসেন চৌধুরী। নির্বাচন সুষ্ঠু করতে আইনশৃঙ্খলা বাহিনীই যথেষ্ট বলে জানান তিনি। বুধবার সাভার উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাচন কমিশন আয়োজিত স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠান যোগ দিয়ে তিনি এসব কথা বলেন।

জাতীয় সংসদ নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন করা হবে কী না, এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানে যা যা করণীয় তার সবকিছুই করা হবে। এক বছর আগেই সেনাবাহিনীর বিষয়টি চূড়ান্ত বলা যাচ্ছে না। সময় বলে দেবে নির্বাচনে কি কি পদক্ষেপ রাখা দরকার।

সম্প্রতি ইসি সচিবালয়ের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ জানিয়েছেন, নির্বাচনের তফসিল ঘোষণার পর পরিস্থিতি বিবেচনায় নিয়ে সেনা মোতায়েনের সিদ্ধান্ত নেয়া হবে। তিনি বলেন, সেনাবাহিনীকে আইন-শৃঙ্খলা বাহিনীর সংজ্ঞায় অন্তর্ভূক্ত করতে হলে, গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও), সংবিধান ও সিআরপিসি সংশোধন করতে হবে। সেনাবাহিনী হচ্ছে দেশ রক্ষা বাহিনী, এরা আইন-শৃঙ্খনা বাহিনী নয়।

তিনি আরও জানিয়েছেন, নির্বাচনের তফসিল ঘোষণার পর পরিস্থিতি বিবেচনায় কমিশন সিদ্ধান্ত নেবে স্ট্রাইকিং ফোর্স হিসেবে সেনা মোতায়েন হবে না অন্য কোন পদ্ধতিতে হবে।

পিডিএসও/তাজ