reporterঅনলাইন ডেস্ক
  ১৯ সেপ্টেম্বর, ২০১৭

আ’লীগ-বিএনপি-জাপার সঙ্গে ইসির সংলাপের সূচি চূড়ান্ত

আগামী ১৮ অক্টোবর ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সঙ্গে, তার আগে ১৫ অক্টোবর বিএনপি এবং তারও আগে আগামী ৯ অক্টোবর জাতীয় পার্টির সঙ্গে সংলাপে বসার কর্মসূচি চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন (ইসি)। আজ মঙ্গলবার ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ গণমাধ্যমকে এই তথ্য জানান। তিনি বলেন, আগের দিন প্রধান এই ৩টি দলের সঙ্গে সংলাপের তারিখ চূড়ান্ত করেছেন তারা। এবার দলগুলোকে নিবন্ধনক্রমের নিচ থেকে (নিবন্ধন নম্বর ৪২ থেকে ১) আমন্ত্রণ জানানো হয়। সেই হিসাবে জাতীয় পার্টির জন্য ৯ অক্টোবর, বিএনপির জন্য ১২ অক্টোবর ও আওয়ামী লীগের জন্য ১৫ অক্টোবর সংলাপসূচির প্রস্তাব করা হয়।

তবে সংলাপের বিষয়ে মতামত চাওয়া হলে প্রধান ২ দল তাদের সঙ্গে বসার তারিখ পেছাতে অনুরোধ করে বলে ইসি সচিব জানান। তিনি বলেন, বিএনপিকে প্রস্তাবিত সময়সূচি জানানো হলে দলের পক্ষ থেকে কর্মসূচির কথা বিবেচনায় নিয়ে ১৫ অক্টোবর আমন্ত্রণ জানানোর অনুরোধ করে। আওয়ামী লীগকে প্রস্তাবিত সময় নিয়ে চিঠি দিলে একনেক সভা ও মন্ত্রীদের গুরুত্বপূর্ণ অনুষ্ঠানের কথা বিবেচনায় নিয়ে ১৮ অক্টোবর সময়সূচি রাখার অনুরোধ আসে। হেলালুদ্দীন জানান, আগামী ১৯ অক্টোবরের মধ্যে নিবন্ধিত ৪০টি দলের সঙ্গে এবং নারী নেত্রী, পর্যবেক্ষক ও নির্বাচন বিশেষজ্ঞদের সঙ্গে অক্টোবরের মধ্যে সংলাপ শেষ করার লক্ষ্য রয়েছে।

প্রসঙ্গত আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠান নিয়ে পরামর্শ পেতে গত ৩১ জুলাই সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বসার মধ্য দিয়ে সংলাপ শুরু করে নির্বাচন কমিশন। এরপর ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়ের পর ২৪ অগাস্ট থেকে দলগুলোর সঙ্গে সংলাপ বসে ইসি।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইসির সংলাপ,সূচি চূড়ান্ত,আ’লীগ-বিএনপি-জাপা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist