এবার লন্ডনে মুখোমুখি হচ্ছে আ’লীগ-বিএনপি

প্রকাশ : ১৭ জুলাই ২০১৭, ২১:৫৪

অনলাইন ডেস্ক

‘বাংলাদেশে সন্ত্রাসবাদ ও আইনের শাসন’ শীর্ষক এক সংলাপে আগমীকাল মঙ্গলবার মুখোমুখি হচ্ছে বাংলাদেশের আওয়ামী লীগ ও বিএনপি। আগামীকাল লন্ডনেরে স্থানীয় সময় বিকেল সাড়ে ৪টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত এই সংলাপে আলোচনা চলবে। ব্রিটিশ পার্লামেন্টের উচ্চকক্ষ হাউস অব লর্ডসের স্বতন্ত্র সদস্য আলেক্সান্ডার চার্লস কারলাইল এই সংলাপের আয়োজক। সংলাপের আগে দুপুরে আওয়ামী লীগ ও বিএনপির প্রতিনিধিদের সম্মানে এক ভোজসভারও আয়োজন করেছেন আয়োজকরা।
আলেক্সান্ডার চার্লস কারলাইলের মুখপাত্র সুজিত সেন বলেন, এই সংলাপে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের পক্ষ থেকে অংশ নিচ্ছেন প্রধানমন্ত্রীর অর্থনীতিবিষয়ক উপদেষ্টা মসিউর রহমান, পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা গওহর রিজভী এবং ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী তারানা হালিম। আর বিএনপির পক্ষে অংশ নেবেন আমির খসরু মাহমুদ চৌধুরী, রুমি ফারহানা ও হুমায়ুন কবির। এছাড়া বেশ কয়েকজন ব্রিটিশ এমপিসহ বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। 
বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে প্রায় সময় ব্রিটিশ পার্লামেন্টে আলোচনায় অংশ নেয় আওয়ামী লীগ ও বিএনপি। হাউস অব লর্ডসের প্রয়াত সদস্য অ্যারিক অ্যাভবেরি এই সংলাপ আয়োজন শুরু করেছিলেন। তার মৃত্যুর পর থেকে চার্লস কারলাইল সেই দায়িত্ব পালন করছেন। 

পিডিএসও/মুস্তাফিজ