প্রধানমন্ত্রীর সৌদি আরব যাত্রা

প্রকাশ : ২০ মে ২০১৭, ২১:৫৬

অনলাইন ডেস্ক

আরব ইসলামিক আমেরিকান সামিট- এ যোগ দেয়ার জন্য ৪ দিনের এক সরাকারি সফরে সৌদি আরব গেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শনিবার রাত ৮ টা ১০ মিনিটে বিমানের একটি ফ্লাইটে তিনি রিয়াদের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন। এই সময় রাজধানীর হজরত শাহজালাল (রা.) বিমানবন্দরে তাকে বিদায় জানান অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এবং ৩ বাহিনীর প্রধান। সৌদি আরবের বাদশা সালমান বিন আব্দুল আজিজ আল সউদের আমন্ত্রণে এই সফরে গেলেন বাংলাদেশের সরকার প্রধান। এদিকে আরব ও ইসলামী দেশগুলোর এই সম্মেলনে যোগ দেওয়ার পাশাপাশি শেখ হাসিনা ওমরাহ পালন এবং মদিনায় মহানবী (সা.) এর রওজা জিয়ারতও করবেন বলে তার প্রেস সচিব ইহসানুল করিম জানিয়েছেন।
সৌদি আরবের সাংস্কৃতিক ও তথ্যমন্ত্রী আওয়াদ বিন-সালেহ-আল-আওয়াদ গত ৯ মে ঢাকায় এসে শেখ হাসিনার সঙ্গে দেখা করে এই সম্মেলনে যোগ দেওয়ার আমন্ত্রণ জানিয়ে যান। রিয়াদের কিং খালিদ আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ। সেখান থেকে আনুষ্ঠানিক মোটর শোভাযাত্রা করে রিয়াদের মোভেনপিক হোটেলে নিয়ে যাওয়া হবে শেখ হাসিনাকে। দুদিন এই হোটেলেই অবস্থান করবেন তিনি।
আগামীকাল রোববার সম্মেলনের ‘গ্লোবাল সেন্টার ফর কমবেটিং এক্সট্রিমিস্ট থট’ শীর্ষক উদ্বোধন অনুষ্ঠানে যোগ দেবেন শেখ হাসিনা। সৌদি বাদশাহর দেওয়া এক ভোজেও অংশ নেবেন তিনি। এই সম্মেলনে যোগ দিনে শনিবার রিয়াদ পৌঁছান ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে এটাই তার প্রথম বিদেশ সফর। ‘আরব ইসলামিক আমেরিকান সামিট’ এ বিভিন্ন মুসলিম দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানদের সঙ্গে অংশ নেবেন শেখ হাসিনা।

পিডিএসও/মুস্তাফিজ