reporterঅনলাইন ডেস্ক
  ২৭ এপ্রিল, ২০১৭

শেরে বাংলার মৃত্যুবার্ষিকী আজ

যথাযোগ্য মর্যাদায় আজ বৃহস্পতিবার পালন করা হচ্ছে জাতীয় নেতা শেরে বাংলা আবুল কাশেম (এ কে) ফজলুল হকের ৫৫তম মৃত্যুবার্ষিকী। তিনি ১৮৭৩ সালে ২৬ অক্টোবর বরিশালে জন্মগ্রহণ করেন এবং ১৯৬২ সালের ২৭ এপ্রিল মৃত্যুবরণ করেন। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন। এছাড়া বিভিন্ন সংগঠন আলোচনা সভা, মাজারে পুষ্পস্তবক অর্পণ, দোয়া ও বিশেষ মোনাজাতের কর্মসূচি পালন করছে। আওয়ামী লীগের পক্ষ থেকে আজ সকালে মরহুমের মাজারে পুষ্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়।

প্রথিতযশা বাঙালি এই রাজনীতিবিদ রাজনৈতিক মহল এবং সাধারণ মানুষের নিকট শেরে বাংলা (বাংলার বাঘ) এবং ‘হক সাহেব’ নামে সমধিক পরিচিত ছিলেন। তিনি ছিলেন উপমহাদেশের এক অসাধারণ প্রজ্ঞাবান রাজনীতিবিদ। তিনি কলকাতার মেয়র (১৯৩৫), অবিভক্ত বাংলার মুখ্যমন্ত্রী (১৯৩৭-১৯৪৩), পূর্ব বাংলার মুখ্যমন্ত্রী (১৯৫৪), পূর্ব বাংলার গভর্নরের (১৯৫৬-১৯৫৮) পদসহ বহু গুরুত্বপূর্ণ রাজনৈতিক পদে অধিষ্ঠিত ছিলেন। যুক্তফ্রন্ট গঠনে প্রধান নেতাদের মধ্যে তিনি ছিলেন অন্যতম।

শেরে বাংলা জাতীয় স্মৃতি সংসদ আজ সকাল ৮টায় মরহুমের মাজার চত্ত্বরে এক আলোচনা সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে জাতীয় সংসদের চীফ হুইফ আ স ম ফিরোজ প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এডভোকেট ইউসূফ হোসেন হুমায়ুন, বিশিষ্ট আইনজীবী ব্যারিস্টার এম আমীর উল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর অধ্যাপক ড. আ আ ম স আরেফিস সিদ্দিক প্রমুখ বক্তব্য দেন।

জাতীয় গণতান্ত্রিক লীগ মরহুমের মাজার প্রাঙ্গনে সকাল ১০টায় আলোচনা সভার আয়োজন করে। এ অনুষ্ঠানে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন। এছাড়া বরিশাল বিভাগ সমিতি এ উপলক্ষে বিকেল সাড়ে ৩টায় শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এডভোকেট আবদুল বাসেত মজুমদার।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শেরে বাংলা,মৃত্যুবার্ষিকী,একে ফজলুল হক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist