ইমরান হোসেন, ঢাবি

  ২৪ মার্চ, ২০১৭

‘মুক্তিযুদ্ধের পর বঙ্গবন্ধুর হস্তক্ষেপেই খালেদাকে ঘরে তুলেছিলেন জিয়া’

১৯৭১ সালে দেশ স্বাধীন হওয়ার পর খালেদা জিয়াকে গ্রহণ করতে জিয়া অস্বীকার করেন। পরে বঙ্গবন্ধু বিশেষ আইনে জিয়াকে পদোন্নতি দেওয়ার পর জিয়া খালেদাকে গ্রহণ করে। ১৯৭৫ সালের পর এই জিয়াই শাহ আজিজের মতো রাজাকারকে প্রধানমন্ত্রী বানিয়েছে, গোলাম আজমকে দেশে ফিরিয়ে এনে নাগরিত্ব দিয়েছে। আর খালেদা জিয়া ক্ষমতায় এসে রাজাকারদের পুর্নবাসিত করেছে। শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ২৫শে মার্চ গণহত্যা দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় এলামন্যাই এসোসিয়েশন কতৃক আয়োজিত এক আলোচনা ও প্রমাণ্যচিত্র প্রদর্শনীতে প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী এসব কথা বলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনের সভাপতি একে আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য অধ্যাপক ড. নাসরিন আহমাদ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু।

অনুষ্ঠানে কৃষিমন্ত্রী বলেন , ১৯৭৫ সালের পর টানা ২১ বছর দেশে মিরজাফররা ক্ষমতায় ছিল যে কারণে আমাদের যুদ্ধাপরাধীদের বিচার করতে এতদিন সময় লেগেছে। স্বাধীনতার পর বঙ্গবন্ধু যুদ্ধাপরাধীদের বিচারের জন্য ট্রাইবুনাল গঠণ করেছিলেন, রাজাকারদের নামের তালিকা গঠণেরও উদ্যোগ নিয়েছিল। কিন্তু ১৫ই আগস্ট তার মৃত্যুর পর সে প্রক্রিয়া থমকে যায়, দেশের ইতিহাসকে ভিন্ন পথে প্রবাহিত করা হতে থাকে, দেশে স্বাধীনতা বিরোধীদের পুনবার্সন শুরু হয়।

শহীদদের সংখ্যা নিয়ে যারা প্রশ্ন তোলে তাদের সমালোচনা করে মতিয়া চৌধুরী বলেন, আজকে অনেকে স্বাধীনতা যুদ্ধে শহীদদের সংখ্যা নিয়ে প্রশ্ন তোলেন। বিশ্বের আর কোন দেশে কখনো এই বিষয়ে কোন প্রশ্ন তোলা হয়নি। মুক্তিযুদ্ধে ৩০ লক্ষ শহীদের সংখ্যা তো কম, যদি প্রতিদিন গড়ে ১ হাজার মানুষ মারা যায় তাহলে নয় মাসের গণহত্যায় ৩২ লক্ষেরও বেশি মানুষ শহীদ হয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য অধ্যাপক ড. নাসরিন আহমাদ মুক্তিযুদ্ধের সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণহত্যার কথা স্মরণ করে বলেন, ১৯৭১ সালের ২ শে মার্চ যে নির্মম গণহত্যা শুরু হয় সেটি শেষ হয় ১৬ই ডিসেম্বর বাংলাদেশের স্বাধীনতা অর্জনের মধ্যে দিয়ে। আর এই গণহত্যা শুরুও যেমন হয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র- শিক্ষক আর কর্মকর্তা-কর্মচারীদের হত্যার মাধ্যমে তেমনি শেষও হয়েছিল এই বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষকদের হত্যার মাধ্যমে।

পিডিএসও/রানা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জিয়া,মুক্তিযুদ্ধ,রাজাকার
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist