করোনা মোকাবেলায় জাতীয় কমিটি চায় বিএনপি

প্রকাশ : ৩১ মার্চ ২০২০, ১৭:০৯ | আপডেট : ৩১ মার্চ ২০২০, ১৭:৩২

অনলাইন ডেস্ক
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি

করোনাভাইরাসের সংক্রমণ মোকাবেলায় জাতীয় ঐক্য সৃষ্টির জন্য রাজনৈতিক দল ও সুশীল সমাজের প্রতিনিধিদের নিয়ে জাতীয় কমিটি গঠন করা উচিত বলে জানিয়েছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সোমবার দুপুরে উত্তরার বাসায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।

বিএনপি মহাসচিব বলেন, করোনার সংকট মোকাবেলায় জাতীয় ঐক্য সৃষ্টি করা গেলে সেটাই হবে দেশের জন্য ভালো কাজ। আমরা কখনোই সমালোচনার জন্য সমালোচনা করছি না, আমরা সরকারকে সাহায্য করতে চেয়েছি।... আমরা মনে করি, এখনো সময় আছে, জাতীয় কমিটি করা দরকার, এটা গঠন করা উচিত।

কীভাবে এই কমিটি গঠিত হতে পারে—এ বিষয়ে মির্জা ফখরুল বলেন, রাজনৈতিক দল ও সুশীল সমাজকে নিয়ে জাতীয় কমিটি গঠনের উদ্যোগ প্রধানমন্ত্রীকেই নিতে হবে। নট দ্যাট এগুলোকে নিয়ে একখানে বসে মিটিং করতে হবে—তা বলছি না। ঘোষণা করে আপনি ভিডিও কনফারেন্সের মাধ্যমেই এটা করতে পারেন। তখন সকলের মধ্যে একটা ধারণা আসবে, উই আর ওয়ান।

তিনি বলেন, সবচেয়ে বড় সমস্যায় পড়েছেন খেটে খাওয়া মানুষরা। বিশাল অংশের মানুষ কয়েকদিন ধরে কোনো আয় করতে পারছেন না। তাদের জন্য জরুরি ভিত্তিতে কার্য্করী ব্যবস্থা না নিলে বড় রকমের বিপর্য্য় দেখা দেবে। যেটা আমরা ১৯৭৪ সালে দেখেছি, এই ধরনের বিপর্য্য় দেখা দেবে। এই বিষয়গুলো সরকারের দেখতে হবে।

সংকট মোকাবেলায় পর্যাপ্ত অর্থ ও খাদ্যসামগ্রী বরাদ্দ দিয়ে সেনাবাহিনীর সঙ্গে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্য ও রাজনৈতিক দলগুলোকে সম্পৃক্ত করে মাঠে নামালে অত্যন্ত ফলপ্রসূ হবে বলেও ফখরুল মনে করেন।

পিডিএসও/হেলাল