জিয়াউদ্দিন রাজু

  ৩১ ডিসেম্বর, ২০১৯

ঢাকা-১০ আসনে নৌকার মাঝি কে হচ্ছেন?

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে ক্ষমতাসীন আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়েছেন ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। তিনি ঢাকা-১০ (ধানমন্ডি, হাজারীবাগ, কলাবাগান ও নিউমার্কেট) আসনের সংসদ সদস্য ছিলেন। মেয়র প্রার্থী হিসেবে দলীয় মনোনয়ন পেয়ে তিনি ইতোমধ্যেই সংসদ সদস্যপদ থেকে পদত্যাগ করেছেন। পাশাপাশি এ আসনটিকে শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করেছে সংসদ সচিবালয়। এখন উপনির্বাচন নিয়ে শুরু হয়েছে আলোচনা। রাজধানীর গুরুত্বপূর্ণ এ আসনে কে হচ্ছেন আওয়ামী লীগের প্রার্থী— সেটাই উৎসুক এলাকাবাসীর প্রশ্ন?

দলীয় সূত্রে জানা যায়, তাপস সিটি করপোরেশনে লড়াই করায় এ আসনে বঙ্গবন্ধু পরিবারের কাউকে মনোনয়ন দেওয়া হতে পারে। এ ক্ষেত্রে বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানার ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক ববির নাম আলোচনায় এসেছে। রয়েছেন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়নবঞ্চিত আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক। যদিও তার ঘনিষ্ঠরা বলছেন, নানক নিজে প্রার্থী হওয়ার কোনো আগ্রহ দেখাননি। তবে দলীয় প্রধান শেখ হাসিনা যদি মনে করেন, সে ক্ষেত্রে প্রার্থী হতে পারেন।

আবার অনেকেই মনে করছেন, তাপসের উত্তরাধিকার হিসেবে এ আসনে মনোনয়ন চাইতে পারেন তার বড় ভাই শেখ ফজলে শামস পরশ। যিনি গত ২৩ নভেম্বর যুবলীগের চেয়ারম্যান নির্বাচিত হন। তবে দলীয় অন্য একটি সূত্র জানায়, এ আসনে উপনির্বাচনে প্রার্থী করা হবে তার স্ত্রী আফরিন তাপসকে।

ঢাকা সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণার আগে সাঈদ খোকনের বিকল্প কোনো সম্ভাব্য প্রার্থীর নাম প্রকাশ্যে আসেনি। গত বুধবার ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস মনোনয়ন ফরম সংগ্রহ করলে জমে ওঠে আলোচনা। বিভিন্ন মাধ্যমে বঙ্গবন্ধু পরিবারের সদস্য শেখ ফজলে নূর তাপসের পক্ষে মনোনয়নের দাবি উঠতে থাকে।

তাপসের মনোনয়ন পাওয়ার সম্ভাব্যতার পেছনে তারা ঢাকা-১০ আসেন উপনির্বাচনে প্রার্থী নির্ধারণ করে রাখার কথা সামনে আনছেন। তারা বলছেন, সাংসদ তাপস মেয়র পদে নির্বাচন করলে তার শূূন্য আসনের কী হবে, সে ব্যাপারে দলের নীতিনির্ধারকদের সঙ্গে আলাপ সারা হয়েছে আগেই।

তাপসের পদত্যাগ করা আসনে প্রার্থী দেওয়া প্রসঙ্গে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর এক সদস্য প্রতিদিনের সংবাদকে বলেন, তাপস ইতোমধ্যেই ঢাকা-১০ আসনের সংসদ সদস্য পদ থেকে পদত্যাগ করেছেন। আমরা এই আসনের বিষয়ে এখনো সিদ্ধান্ত নিইনি। হাতে সময় আছে, আরো কয়েক দিন পর এই আসনের বিষয়ে মনোযোগ দেবে আওয়ামী লীগ।

দলীয় সূত্র বলছে, তাপস সিটি করপোরেশনে লড়াই করায় এ আসনে বঙ্গবন্ধু পরিবারের কাউকে মনোনয়ন দেওয়া হবে। এ ক্ষেত্রে বঙ্গবন্ধুর দৌহিত্র মুজিব সিদ্দিক ববিকে প্রার্থী হওয়ার প্রস্তাব দেওয়া হবে। অবশ্য তিনি এখনই জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে আগ্রহী নন বলে জানা গেছে। শেষ পর্যন্ত যদি তারা প্রার্থী না হন, তাহলে বিকল্প প্রার্থীর বিষয়ে চিন্তা করবে দলটি।

১৯৭৮ সালের ২১ মে লন্ডনে রাদওয়ান মুজিব সিদ্দিক ববির জন্ম। লন্ডনে বড় হলেও বেশ কয়েক বছর ধরে দেশেই কাটাচ্ছেন বেশির ভাগ সময়। ববি আওয়ামী লীগের গবেষণা সেল সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন-সিআরআইর ট্রাস্টি। সরাসরি রাজনীতির বাইরে থেকে সক্রিয়ভাবে কাজ করছেন তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেশ পরিচালনায় গবেষণাভিত্তিক তথ্য ও তত্ত্ব দিয়ে সহযোগিতা করছেন। তার সুযোগ্য নেতৃত্ব ও পরামর্শে সিআরআই থেকে এ কাজগুলো করা হচ্ছে।

ঢাকা-১০ আসন নানা বিবেচনায় আলোচিত ও গুরুত্বপূর্ণ। সরকারে বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান, উচ্চবিত্তদের বাসস্থান ও ব্যবসায়ীদের প্রাণকেন্দ্র হওয়ায় আসনটির দিকে বিশেষ দৃষ্টি আওয়ামী লীগের। সে কারণে তুলনামূলকভাবে স্বচ্ছ, প্রভাবশালী ও ব্যক্তিত্বসম্পন্ন প্রার্থী দেওয়ার বিষয়ে ভাবছে আওয়ামী লীগ। সূত্র মতে, এতসব বিষয় বিবেচনায় রেখেই বঙ্গবন্ধুর উত্তরসূরিরা আলোচনায় রয়েছেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঢাকা-১০ আসন,শেখ ফজলে নূর তাপস,নৌকার মাঝি,আ.লীগ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close