আওয়ামী লীগ ও বিএনপির প্রাণবন্ত বিতর্ক

প্রকাশ : ২৬ জুন ২০১৯, ০৯:১৯

সংসদ প্রতিবেদক
জাতীয় সংসদের ফাইল ছবি

সরকারি দল ও বিএনপির মধ্যে জাতীয় সংসদে মঙ্গলবার প্রাণবন্ত ও উত্তপ্ত বিতর্ক হয়েছে। আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, বিএনপি এখন তাদের অতীত পাপের ফল ভোগ করছে। বিএনপির পাতায় পাতায় শুধু ভুলের রাজনীতি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কৌশলী রাজনীতির কাছে তারা বারবার পরাজিত হয়েছে।

বিএনপির সঙ্গে জোট গড়ে একাদশ সংসদ নির্বাচনে অংশ নেওয়া কামাল হোসেন আওয়ামী লীগের পক্ষেই কাজ করেছেন দাবি করে মোহাম্মদ নাসিম বলেন, ‘তিনি (কামাল) আওয়ামী লীগের পক্ষে কাজ করে মাঠ খালি করে দিলেন আর আমরা ফাঁকা মাঠে গোল দিলাম। এই হচ্ছে তাদের (বিএনপির) ভাড়াটের মুরোদ। ওরা কামাল হোসেনকে ভাড়া করল ওদের জন্য, আর কাজ করল আমাদের জন্য।’

অন্যদিকে বিএনপি সংসদ সদস্য হারুনুর রশীদ দাবি করেছেন, কৌশলের রাজনীতির কাছে পরাজিত হননি, বরং নির্বাচনে তাদের কাজ করতে দেওয়া হয়নি। নির্বাচনের সময় বিএনপির ২২ প্রার্থীকে গ্রেফতার করা হয়েছিল। সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী লিটন এ বক্তব্যেকে মিথ্যা উল্লেখ করে তা একপাঞ্জের দাবি জানান। স্পিকার সব অসংসদীয় বক্তব্যে এক্সপাঞ্জ করা হবে বলে জানান।

স্পিকারের সভাপতিত্বে গতকাল মঙ্গলবার জাতীয় সংসদ অধিবেশনে প্রস্তাবিত ২০১৯-২০ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, সাবেক গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, বাণিজ্যমন্ত্রী টিপু মুন্শি, সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক প্রতিমন্ত্রী মো. শাহাব উদ্দিন, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন, সাবেক মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার, সাবেক চিফ হুইপ আ স ম ফিরোজ, সাবেক ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার, সরকারি দলের এইচ এন আশিকুর রহমান, বেগম ফজিলাতুন নেসা ইন্দিরা, সাগুফতা ইয়াসমীন এমিলি, ইসরাফিল আলম, আবু জাহির, তানভীর ইমাম, মোহাম্মদ শাজাহান মিয়া, বাংলাদেশ জাসদের মইন উদ্দীন খান বাদল, তরিকত ফেডারেশনের নজিবুল বশর মাইজভান্ডারী, জাতীয় পার্টির নাসরিন জাহান রত্না, বিএনপির হারুনুর রশীদ প্রমুখ।

মোহাম্মদ নাসিম বলেন, কিছু ব্যবসায়ী আছেন তারা ব্যাংক, গার্মেন্টস, ওষুধ কোম্পানি ও গণমাধ্যমের মালিক। তারা সব ব্যাপারে অভিজ্ঞ। তারা আজকে সরকারি দলে এমনকি সংসদে পর্যন্ত ঢুকে গেছেন। এসব সুবিধাবাদী ব্যবসায়ী আমাদের বন্ধু হতে পারে না। এদের সবাইকে চিনি। এরা হচ্ছেন সুখের পায়রা। বিপদের সময় এদের খুঁজে পাওয়া যাবে না। এরা দুই দিকেই সুবিধা নেন।

বিএনপিকে উদ্দেশ্য করে মোহাম্মদ নাসিম বলেন, বগুড়ায় ইভিএমের মাধ্যমে নির্বাচনে বিএনপি ৬০ হাজার ভোটের ব্যবধানে জিতেছেন। এখন কী বলবেন? তিনি বলেন, বিএনপি হচ্ছে খুনির দল। দলটি এখন পাপের ফল ভোগ করছে।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, গত ১০ বছরে সরকারের অভাবনীয় উন্নয়নের কারণেই গত নির্বাচনে দেশের জনগণ দুহাত ভরে আবারও ভোট দিয়ে আওয়ামী লীগকে দেশসেবার সুযোগ দিয়েছেন। ১৯৮১ সালে বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা দেশে ফিরে না এলে দেশের এই অগ্রগতি কোনো দিনই সম্ভব হতো না।

বিএনপির হারুনুর রশীদ বলেন, একাদশ নির্বাচনের গ্রহণযোগ্যতা নিয়ে দেশ-বিদেশে সর্বত্র সমালোচনা হয়েছে। নির্বাচনের আগের রাতে বাক্সে ব্যালট ভরে রাখায় এ সংসদকে মধ্যরাতের পার্লামেন্ট বলেন অনেকেই। নির্বাচন কমিশন ব্যর্থ ও অযোগ্যতার পরিচয় দিয়েছে। আজ নির্বিচারে গুম ও বিনা বিচারে ক্রসফায়ারের শিকার হচ্ছে। বিএনপির হাজার হাজার নেতাকর্মীর নামে গায়েবি মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে। গত ১০ বছরে বিএনপি নেতাকর্মীদের নামে ৯০ হাজার মামলা হয়েছে, যার ৯০ ভাগই ভুয়া। বাজেটে ঋণখেলাপি, ব্যাংক থেকে লুণ্ঠনকারী, পুঁজিবাজার লুটপাটকারীদের সম্পর্কে কোনো কথা নেই। এরা একসঙ্গে নির্বাচন করে জোটের শরিকদের বিরোধী দলের আসনে বসায়।

বাণিজ্যমন্ত্রী টিপু মুন্শি বলেন, আমরা এই সাহসী বাজেট নিয়েই এগিয়ে যেতে চাই। বর্তমান সরকার কোনো ভুল নয়, সঠিক পথেই এগোচ্ছে। বাংলাদেশ জাসদের মইন উদ্দীন খান বাদল চট্টগ্রাম কালুরঘাট ব্রিজ নির্মাণ না হওয়ায় ক্ষোভ প্রকাশ করে বলেন, আগামী ডিসেম্বরের মধ্যে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত না হলে আমি সংসদ থেকে পদত্যাগ করে চলে যাব। সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেন, প্রস্তাবিত বাজেট বাস্তবায়ন হলে দেশ আরো সমৃদ্ধ হবে, জনগণের প্রত্যাশা পূরণ হবে। শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, প্রস্তাবিত বাজেট জনগণের ওপর কোনো বাড়তি কর বা ভ্যাট আরোপ করা হয়নি। সাবেক মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার বলেন, বিএনপি সংসদকে অবৈধ বলে, আবার শপথ নিয়ে সংসদে এসে সব সুযোগ-সুবিধা নিচ্ছেন। তাদের এই দ্বৈতনীতি ও মিথ্যাচারের রাজনীতি দেশবাসী ভালো করেই অবহিত।

জাতীয় পার্টির নাসরিন জাহান রত্না সঞ্চয়পত্রের ওপর করারোপের সমালোচনা করেন। তরিকত ফেডারেশনের নজিবুল বশর মাইজভান্ডারী ঋণখেলাপিদের বিরুদ্ধে দ্রুত কঠোর ব্যবস্থা গ্রহণের দাবি জানান। তিনি বলেন, রোহিঙ্গাদের দ্রুত ফেরত পাঠাতে হবে। সাগুফতা ইয়াসমীন এমিলি বলেন, বাংলাদেশকে মাত্র ১০ বছরেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নয়নের চরম শিকড়ে পৌঁছে দিয়েছেন। পদ্মা সেতু প্রধানমন্ত্রী সততা, দক্ষতা ও সাহসিকতার বাস্তব প্রতিফলন।

পিডিএসও/হেলাল