জিয়াউদ্দিন রাজু

  ০৭ মে, ২০১৯

ঢাকা দক্ষিণ আ.লীগ

মেয়াদ শেষেও ওয়ার্ডে হয়নি পূর্ণাঙ্গ কমিটি

ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের কমিটির মেয়াদ গত এপ্রিলে শেষ হয়েছে। কিন্তু এখন পর্যন্ত সব থানা, ওয়ার্ডে পূর্ণাঙ্গ কমিটি দিতে পারেনি। তবে শিগগির কমিটি হয়ে যাবে বলে জানিয়েছেন দায়িত্বপ্রাপ্ত নেতারা।

মহানগর দক্ষিণ আওয়ামী লীগের একটি সূত্র জানিয়েছে, কয়েকটি থানা ও ওয়ার্ড আওয়ামী লীগের কমিটি হয়ে গেলেও সবগুলো করতে পারেনি কমিটির দায়িত্বে থাকা নেতারা। পূর্ণাঙ্গ কমিটি হয়নি এমন এলাকার মধ্যে—মতিঝিল, যাত্রাবাড়ী বংশাল, লালবাগ ও কয়েকটি ইউনিয়ন রয়েছে বলে জানা গেছে। তবে মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ সিঙ্গাপুর থেকে চিকিৎসা শেষে দেশে ফিরলে কমিটি হয়ে যাবে।

ঢাকা মগহানগর আওয়ামী লীগের দক্ষিণে রয়েছে, ২৪টি ওয়ার্ড, ৫৭টি থানা ও আটটি ইউনিয়ন। ২০১২ সালে ২৭ ডিসেম্বর হয় ঢাকা মহানগর আওয়ামী লীগের সম্মেলন। ২০১৬ সালের ১০ এপ্রিল মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগকে ভাগ করে নেতৃত্ব দেওয়া হয়। সে হিসেবে চলতি মাসের ১০ এপ্রিল মেয়াদ শেষ হয়েছে মহানগর দক্ষিণ আওয়ামী লীগের। সে সময় আবুল হাসনাতকে সভাপতি ও শাহে আলম মুরাদকে সাধারণ সম্পাদক করে মহানগর দক্ষিণ কমিটি ঘোষণা করা হয়। কমিটি গঠনের অভিযোগ রয়েছে, গ্রুপিং, দ্বন্দ্ব, স্বজনপ্রীতি ও পদবাণিজ্যের। আওয়ামী লীগের দলীয় সূত্রে জানা গেছে, পূর্ণাঙ্গ কমিটি গঠনে পিছু হটতে হয়েছে মহানগর নেতাদের।

দলীয় সূত্র জানায়, থানা ও ওয়ার্ড পর্যায়ের কমিটি গঠন নিয়ে নগর দক্ষিণ আওয়ামী লীগের দ্বন্দ্ব বিষয়টি কেন্দ্রীয় আওয়ামী লীগ পর্যন্ত গড়ায়। সে সময় নগর নেতাদের এ বিষয়ে সাবধান করে দেন আওয়ামী লীগে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। সে সময় তিনি কমিটিতে বিতর্কিত কাউকে স্থান না দিতে ও ত্যাগীদের স্থান দিতে মহানগর নেতাদের নির্দেশ দিতেন তিনি।

ঢাকা মহানগর আওয়ামী লীগ দক্ষিণের একাধিক নেতা জানিয়েছেন, গত তিন বছরে দিবসভিত্তিক কর্মসূচির মধ্যে সীমাবদ্ধ ছিল দলীয় কার্যক্রম। প্রতিপক্ষের আন্দোলন-সংগ্রাম না থাকায় অনেকটা ঝিমিয়ে ঝিমিয়ে কেটে যায় পুরো মেয়াদ। তারা আরো বলেন, তিন বছরে কার্যনির্বাহী কমিটির কোনো সভা হয়নি। কয়েকটি বর্ধিত সভা হয়েছে। উত্তর কমিটির একটি পরিচিত সভা হয়েছিল শুরুর দিকে। এরপর আর একত্রে বসা হয়নি মহানগর কমিটির নেতাদের।

এ বিষয়ে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবুল হাসনাত বলেন, আমাদের কমিটির তিন বছর হয়েছে। অধিকাংশ থানা, ওয়ার্ড ও ইউনিয়নের কমিটি দেওয়া হয়ে গেছে। যেগুলো বাকি রয়েছে তা-ও শিগগির হয়ে যাবে।

এ দিকে ঢাকা মহানগর উত্তরের অধীন থানা-ওয়ার্ডের পূর্ণাঙ্গ কমিটি দুবার ঘোষণা দিয়েও নেতাকর্মীদের বাধায় বাতিল করা হয়। গত বছর ৫ জুলাই প্রথমবার ঢাকা উত্তরের অধীন থানা-ওয়ার্ডে পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়। পরে নেতাকর্মীদের প্রতিবাদের কারণে কমিটি বাতিল করা হয়। এরপর ২৭ ডিসেম্বর দ্বিতীয় দফায় থানা ও ওয়ার্ডে পূর্ণাঙ্গ কমিটি দেয় মহানগর উত্তর। প্রতিটি থানায় ৭১ সদস্য এবং প্রতিটি ওয়ার্ড ও ইউনিয়নে ৬৯ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন করে সংবাদ বিজ্ঞপ্তি দেয় মহানগর উত্তর।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঢাকা দক্ষিণ আ.লীগ,পূর্ণাঙ্গ কমিটি,ওয়ার্ড
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close