গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি

  ০৬ জানুয়ারি, ২০১৯

এক উপজেলার ৪ নারীর নজর সংরক্ষিত আসনে

ময়মনসিংহের গৌরীপুর থেকে ৪ জন নারী জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের সদস্যপদে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী বলে জানা গেছে।

তারা হলেন— জেলা আওয়ামী লীগের দুই সদস্য নাজনীন আলম ও নিলুফার আনজুম পপি, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান রাবেয়া ইসলাম ডলি ও চিত্রনায়িকা জ্যোতিকা জ্যোতি। এরমধ্যে শুধুমাত্র পপি ছাড়া বাকি ৩ জন নারী নেত্রী একাদশ সংসদ নির্বাচনে ময়মনসিংহ-৩ (গৌরীপুর) আসন থেকে সরাসরি সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে আওয়ামী লীগের মনোনয়ন চেয়ে বঞ্চিত হন।

অপরদিকে ইসি কর্মকর্তারা জানিয়েছেন, আইনের নির্ধারিত পদ্ধতিতে এ নির্বাচন সম্পন্ন করতে হবে। এক্ষেত্রে আগামী ফেব্রুয়ারির মাঝামাঝিতে তফসিল দিয়ে মার্চের মধ্যেই ভোটগ্রহণ করা হবে।

দলীয় সূত্রে জানা গেছে, ২০১৪ সালের সংসদ নির্বাচনে ময়মনসিংহ-৩ আসনে আওয়ামী লীগ প্রার্থী মজিবুর রহমান ফকিরের প্রতিদ্বন্দ্বী হয়ে ভোটের ব্যবধানে দ্বিতীয় হন স্বতন্ত্র প্রার্থী নাজনীন আলম। এরপর মজিবুরের মৃত্যু হলে ওই আসনে ২০১৬ সালের সংসদ উপনির্বাচন ও ২০১৮ সালের সংসদ নির্বাচনে জনসমর্থন নিয়ে মাঠ পর্যায়ে শক্তিশালী অবস্থানে থেকেও আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত হন নাজনীন। তাই এবার নাজনীনকে সংরক্ষিত আসনের সদস্য করার দাবি তুলেছে তার সমর্থকরা।

নাজনীন আলম বলেন, দলকে ভালোবেসে শুধু দিয়েই গেছি, কিন্তু বেনিফিট নেইনি। রাজনীতির মাঠে শক্তিশালী অবস্থানে থেকেও বারবার মনোনয়ন বঞ্চিত হয়ে জনতাকে কাঁদিয়েছি। তবে আশা রাখি দলীয় হাইকমান্ড এবার সংরক্ষিত আসনে আমাকে মনোনয়ন দিয়ে তাদের প্রতিশ্রুতি রাখবেন।

অপরদিকে সংরক্ষিত আসনের শক্তিশালী প্রার্থী হিসেবে আলোচনায় আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ সহকারী প্রয়াত মাহবুবুল হক শাকিলের স্ত্রী নিলুফার আনজুম পপি। সদ্য সমাপ্ত একাদশ সংসদ নির্বাচনে নৌকা প্রতীকের পক্ষে প্রচারণায় নেমে নারী সমাজ ও তরুণ প্রজন্মের মাঝে বেশ সাড়া জাগিয়েছেন পপি।

জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাড. জহিরুল হক খোকার পুত্রবধূ ও মুক্তিযোদ্ধা পরিবারের মেয়ে হওয়ায় অল্প সময়ে রাজনীতির মাঠে নিজস্ব অবস্থান গড়ে তুলেছেন এই আওয়ামী লীগ নেত্রী। তবে এ বিষয়ে যোগাযোগ করা হলে নিলুফার আনজুম পপি কোনো মন্তব্য করতে রাজি হননি।

এদিকে বেশ কয়েক বছর ধরে আওয়ামী লীগের রাজনীতিতে সক্রিয় থাকা চিত্র নায়িকা জ্যোতিকা জ্যোতি সংরক্ষিত আসনে দলের মনোনয়ন প্রত্যাশী। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তারকাদের সঙ্গে সারাদেশের নৌকা প্রতীকের প্রচারণার পাশাপাশি নিজ এলাকা গৌরীপুরে নৌকার বিজয় নিশ্চিত করতে দিন-রাত পরিশ্রম করে উঠান বৈঠক, পথসভা ও তারকাদের নিয়ে গণসংযোগ করে বেশ সাড়া জাগিয়েছেন এই অভিনেত্রী। পাশাপাশি দলীয় কর্মকাণ্ডে তার সরব উপস্থিতি লক্ষ্যনীয়।

জ্যোতিকা জ্যোতি বলেন, আমি বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী। তাই আওয়ামী লীগের হয়ে জনগণের কল্যাণে কাজ করতে চাই। তাছাড়া এলাকার ভোটার ও তরুণ প্রজন্ম আমাকে নেতৃত্বে দেখতে চায়। তাই আমি সংরক্ষিত আসনে দলের মনোনয়ন প্রত্যাশী। তবে দলীয় সিদ্ধান্তের প্রতি আমি শ্রদ্ধাশীল থাকবো।

অপরদিকে ছাত্রলীগের রাজনীতি থেকে উঠে আসা উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান রাবেয়া ইসলাম ডলি সংরক্ষিত আসনের সদস্য হতে দৌড়ঝাঁপ করছেন। আওয়ামী লীগের সক্রিয় রাজনীতির পাশাপাশি জনসেবা ও বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডে তিনি উল্লেখযোগ্য অবদান রেখে চলেছেন।

রাবেয়া ইসলাম ডলি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর ক্ষমতায়নে কাজ করে যাচ্ছেন। সংসদ নির্বাচনে মনোনয়ন বঞ্চিত হয়েছি। এবার আমি সংরক্ষিত আসনের মনোনয়নের বিষয়ে আশাবাদী।

পিডিএসও/অপূর্ব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
এক উপজেলা,৪ নারী,সংরক্ষিত আসন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close