reporterঅনলাইন ডেস্ক
  ১৩ ডিসেম্বর, ২০১৮

সহিংসতা, নাশকতা গণতন্ত্রের প্রতিপক্ষ : কাদের

আসন্ন নির্বাচনে বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্টকে ‘বিনা প্রতিদ্বন্দ্বিতার ফাঁদ’ তৈরি করতে দেবে না আওয়ামী লীগ বলে জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তিনি বলেছেন, বিএনপি ভোট থেকে সরে যাবে বলে শঙ্কা থেকে প্রার্থিতায় জোটের সঙ্গে কৌশল করেছে আওয়ামী লীগ। তবে নির্বাচন কমিশন এই নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষভাবে করবে বলেই প্রত্যাশা আমাদের। বৃহস্পতিবার সচিবালয়ে ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত রবার্ট মিলারের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন কাদের।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, নির্বাচনকেন্দ্রিক আমাদের একটা কৌশল আছে। আমাদের সুস্পষ্ট কৌশল আছে। এমনিই ছেড়ে দিয়েছি আমরা? আমাদের প্রার্থীর বিরুদ্ধে জোটের প্রার্থী দাঁড়িয়ে গেছে, আমরা না বুঝে কি দিয়েছি এটা? মহাজোটের মধ্যে আসন ভাগাভাগির পরও বিভিন্ন আসনে শরিকরা নিজেদের প্রতীকে নির্বাচনে অংশ নিচ্ছে। এটি আওয়ামী লীগের ‘কৌশল’।

আওয়ামী লীগ নির্বাচন থেকে বিএনপিকে সরিয়ে দেওয়ার চেষ্টা করছে বলে দলটির অভিযোগের বিষয়ে প্রশ্ন করা হলে ওবায়দুল কাদের বলেন, ‘না না, তারা সরে যাবে বলেই আমরা অ্যালায়েন্সকে নিয়ে কৌশল করেছি।

ওবায়দুল কাদের আরো বলেন, যুক্তরাষ্ট্র্র একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন আশা করে। আমি বলেছি এখন পর্যন্ত নির্বাচনের পরিবেশ অনেক ভালো, তাই প্রত্যাশা করছি শান্তিপূর্ণ হবে। দেশের জনগণ উৎসবমুখর পরিবেশে নির্বাচনের জন্য অপেক্ষা করছে পছন্দের প্রার্থীকে ভোট দিতে। সরকার কোনো হস্তক্ষেপ করবে না, শুধু নির্বাচন কমিশনেকে সহযোগিতা করবে যেন নিরপেক্ষ ভূমিকা পালন করতে পারে, আমরা এই কথা আবারও বলেছি।

প্রচারণায় সহিংসতায় আহত-নিহত হওয়ার ঘটনার বিষয়ে তিনি বলেন, সহিংসতা, নাশকতা গণতন্ত্রের প্রতিপক্ষ। সহিংসতার মধ্যে গণতান্ত্রিক প্রক্রিয়া ব্যাহত হবে এটাই স্বভাবিক। আমরা যতদূর সম্ভব আমাদের দল ও জোটকে সতর্ক থাকতে বলেছি, যেন দেশে স্বচ্ছ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের পরিবেশ নষ্ট না হয়।

এ ব্যাপারে আমাদের নেতাকর্মীদের সতর্ক করেছি এবং যেসব জায়গায়গুলো সহিংসতাপ্রবণ, সেসব জায়গায় বিশেষভাবে আমাদের নেতাকর্মীদের সংযত থাকতে বলেছি।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ওবায়দুল কাদের,সহিংসতা,নির্বাচনী কৌশল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close