মহাজোট প্রার্থীদের চূড়ান্ত মনোনয়নের চিঠি দিলো আওয়ামী লীগ

প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০১৮, ১২:৫৬ | আপডেট : ০৭ ডিসেম্বর ২০১৮, ১৩:৩২

অনলাইন ডেস্ক
বিকল্প ধারাকে চূড়ান্ত মনোনয়নের চিঠি দিচ্ছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের

আওয়ামী লীগ ও জোট শরিকদের মধ্যে যারা নৌকা প্রতীক নিয়ে একাদশ সংসদ নির্বাচনে লড়বেন, তাদের চূড়ান্ত মনোনয়নের চিঠি দেওয়া হচ্ছে। শুক্রবার সকালে রাজধানীর ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এই চিঠি বিতরণ শুরু হয়।

অবশ্য রংপুর-৬ আসনে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর চূড়ান্ত মনোনয়নের চিঠি বৃহস্পতিবার রাতেই তার হাতে তুলে দেন আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় নির্বাচনে অংশ নিতে শেখ হাসিনা ও শিরীন শারমিন দুজনের মনোনয়নপত্রই দাখিল করা হয়েছিল রংপুরের এই আসনে। শেষ পর্যন্ত প্রধানমন্ত্রী তার বাবার বাড়ির গোপালগঞ্জ-৩ আসনটি নিজের জন্য রেখে শ্বশুরবাড়ির এলাকায় রংপুর-৬ আসনটি শিরীন শারমিন চৌধুরীকে ছেড়ে দেন।

শুক্রবার চূড়ান্ত মনোনয়নের চিঠি দেওয়ার সময় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ৩০০ আসনের মধ্যে ৫৫ থেকে ৬০টি জোট শরিকদের ছেড়ে দিচ্ছে আওয়ামী লীগ। এছাড়া ১৭টি আসনে আওয়ামী লীগ একাধিক প্রার্থীকে প্রাথমিক মনোনয়ন দিয়েছিল। সেসব আসনে চূড়ান্ত মনোনয়নের চিঠি দেওয়া হচ্ছে।

১৪ দলীয় জোটের শরিকদের মধ্যে ওয়ার্কার্স পার্টিকে পাঁচটি, জাসদ (ইনু) তিনটি, জাতীয় পার্টির (জেপি মঞ্জু) দুটি, তরিকত ফেডারেশন দুটি, জাসদ (আম্বিয়া) একটি আসন ছেড়ে দিয়েছে আওয়ামী লীগ। আর মহাজোটের শরিকদের মধ্যে বিকল্প ধারার তিনজন প্রার্থী নৌকা প্রতীক নিয়ে এবারের নির্বাচনে লড়বেন।

আওয়ামী লীগের বড় শরিক এরশাদের জাতীয় পার্টি নিজেদের প্রতীক লাঙ্গল নিয়েই নির্বাচন করবে। তবে কতগুলো আসন তারা জোট থেকে পাচ্ছে—তা স্পষ্ট করেননি ওবায়দুল কাদের। তিনি বলেছেন, জাতীয় পার্টিকে ৪০ থেকে ৪২টি আসন দেওয়া হতে পারে। বিষয়টি আজ বিকালে চূড়ান্ত হতে পারে। 

দ্বৈত মনোনয়নের ১৭টি আসনের মধ্যে কিশোরগঞ্জ-১ আসনে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলির সদস্য সৈয়দ আশরাফুল ইসলাম, চাঁদপুর-১ আসনে সাবেক মন্ত্রী মহিউদ্দিন খান আলমগীর, লক্ষ্মীপুর-৩ আসনে বিমান পরিবহন মন্ত্রী একেএম শাহজাহান কামাল,পটুয়াখালী-৩ আসনে সংসদের প্রধান হুইপ আ স ম ফিরোজকেই চূড়ান্ত মনোনয়ন দেওয়া হয়েছে। এছাড়া চাঁদপুর-৪ আসনে জাতীয় প্রেস ক্লাবের সভাপতি মুহাম্মদ শফিকুর রহমান, টাঙ্গাইল-২ আসনে তানভীর হাসান ছোট মনির, নড়াইল-১ আসনে বিএম কবিরুল হক নৌকার চূড়ান্ত মনোনয়ন পেয়েছেন।

অসুস্থ সৈয়দ আশরাফের পথে চূড়ান্ত মনোনয়নের চিঠি নেন তার ছোট ভাই সৈয়দ আশফাকুল ইসলাম টিটু ও এ কে এম সাজ্জাদ আলম শাহীন। জোট শরিকদের মধ্যে ওয়ার্কার্স পার্টির পলিট ব্যুরোর সদস্য কামরুল আহসান, জাসদের শিরীন আক্তার, তরিকত ফেডারেশনের নজিবুল বশর মাইজভান্ডারী এবং বিকল্প ধারার আবদুল মান্নানের হাতে চূড়ান্ত মনোনয়নের চিঠি তুলে দেন ওবায়দুল কাদের।

পিডিএসও/হেলাল