চট্টগ্রাম ব্যুরো

  ০২ ডিসেম্বর, ২০১৮

বকেয়া ইউটিলিটি বিল : চট্টগ্রামে হেভিওয়েট প্রার্থীদের মনোনয়ন বাতিল

একাদশ সংসদ নির্বাচনে বাছাইয়ের সময় চট্টগ্রাম বিএনপির বেশ কয়েকজন হেভিওয়েট প্রার্থীর মনোনয়ন পত্র বাতিল হয়েছে। তবে এসব আসনের প্রত্যেকটিতে বিএনপির বিকল্প প্রার্থী আছে। এছাড়া আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী বাকের ভুঁইয়াসহ মোট ৪২টি মনোনয়ন পত্র বাতিল হয়। তাদের কেউ ঋণখেলাপি, কারো বিদ্যুৎ ও টেলিফোন বিল বকেয়া, কেউবা সাজাপ্রাপ্ত আসামি। তবে নৌকা প্রতীকের কোনো প্রার্থীর মনোনয়নপত্রে ভুল পাননি নির্বাচন কর্মকর্তারা।

রোববার চট্টগ্রামের দুই রিটার্নিং কর্মকর্তা বিভাগীয় কমিশনার আব্দুল মান্নান ও জেলা প্রশাসক ইলিয়াস হোসাইনের কার্যালয়ে আলাদাভাবে মনোনয়ন পত্র যাচাইবাছাই করা হয়। চট্টগ্রাম নগর ও আশপাশের ছয়টি আসনে মনোনয়ন জমা দেওয়া ৭৯ প্রার্থীর মধ্যে ৫৪ জনকে বৈধ ঘোষণা করেছেন রিটার্নিং অফিসার। এসব আসনে ২২ জনকে অবৈধ ঘোষণা করা হয়। ৩ জনের মনোনয়ন পুনর্বিবেচনার জন্য রাখা হয়েছে। এছাড়া চট্টগ্রাম জেলার ১০টি আসনে মনোনয়ন জমা দেওয়া ১০১ প্রার্থীর মধ্যে ৮১ জনকে বৈধ ঘোষণা করা হয়েছে। বাকি ২০ প্রার্থীকে অবৈধ ঘোষণা করা হয়।

জানা গেছে, চট্টগ্রাম-৩ (সন্দ্বীপ) আসনে বিএনপির প্রার্থী মোস্তফা কামাল পাশার মনোনয়নপত্র বাতিল হয়েছে। চট্টগ্রাম-৭ (রাঙ্গুনিয়া) ও চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসন থেকে যুদ্ধাপরাধী সাকা চৌধুরীর ভাই গিয়াস উদ্দিন কাদের চৌধুরী ও তার ছেলে সামির কাদের চৌধুরী, চট্টগ্রাম -৬ (রাউজান) আসন থেকে বিএনপির প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। ঋণ খেলাপির অভিযোগে তাদের মনোনয়নপত্র বাতিল হয়।

এ ছাড়া ঋণখেলাপী হওয়ায় চট্টগ্রাম-৯ (কোতোয়ালী-বাকলিয়া) আসনের এম শামসুল আলম, চট্টগ্রাম-৭ আসনে বিএনপির নির্বাহী কমিটির সদস্য আবু আহমেদ হাসনাত এবং আব্দুল আলীমের মনোনয়ন পত্র বাতিল হয়েছে। বিদ্যুৎ বিল বকেয়া থাকায় চট্টগ্রাম-৮ (বোয়ালখালী) আসনে সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও বিএনপির প্রার্থী মোরশেদ খানের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

বিএনপির প্রার্থী চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড) আসনে বিএনপির যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরীর মনোনয়ন বাতিল করা হয়েছে ঋণখেলাপি উল্লেখ করে। সহকারী রিটার্নিং কর্মকর্তা ও সীতাকুণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মিল্টন রায় বলেন, আসলাম চৌধুরী ২৭টি ব্যাংকে ঋণখেলাপি। সে জন্য তার মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। বিএনপির আরেক প্রার্থী এ কে এম আবু তাহেরের মনোনয়নপত্রও বাতিল করা হয়েছে। তিনি দলীয় মনোনয়নের চিঠি জমা না দিয়ে দলটির প্রার্থী হতে চেয়েছেন। এ ছাড়া ইসলামী আন্দোলন বাংলাদেশের মনোনীত প্রার্থী সামছুল আলম হাসেমের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

সীতাকুণ্ড উপজেলা বিএনপির আহ্বায়ক তফাজ্জল হোসেন বলেন, আসলাম চৌধুরীকে ঋণখেলাপি আখ্যা দিয়ে তার মনোনয়নপত্র প্রাথমিকভাবে বাতিল করা হয়েছে। অথচ ঋণখেলাপি না করতে আদালতের স্থগিতাদেশ ছিল। এ বিষয়ে নির্বাচন কমিশনে আপিল করা হবে।

এছাড়া চট্টগ্রাম-৫ আসনে বিএনপি নেতা ও সাবেক প্রতিমন্ত্রী মীর মো. নাছির উদ্দিন ও তার ছেলে মীর মো. হেলাল উদ্দিনের মনোনয়নপত্র বাতিল হয়েছে। মামলা রয়েছে উল্লেখ করে ওই দুজনের মনোনয়নপত্র বাতিল করেন রিটার্নিং কর্মকর্তা ও চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান। মনোনয়নপত্র বাছাইয়ের সময় তাদের দুজনের মামলার ব্যাপারে রিটার্নিং কর্মকর্তার দৃষ্টি আকর্ষণ করেন ওই আসনে জাতীয় পার্টির প্রার্থী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদের আইনজীবী আবুল হাশেম। মীর নাছির মনোনয়নপত্রে তার বিরুদ্ধে পাঁচটি মামলা স্থগিত ও একটি মামলা থেকে অব্যাহতি পেয়েছেন বলে উল্লেখ করেছিলেন।

মনোনয়নপত্র বাতিলের পর প্রতিক্রিয়ায় মীর নাছির বলেন, ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদের ইশারায় এটা করা হয়েছে। আমার বিরুদ্ধে কোনো কাগজপত্র দেখাতে পারেননি প্রতিদ্বন্দ্বী প্রার্থীর আইনজীবী। মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে আমি নির্বাচন কমিশনে (ইসি) আপিল করবো।

অন্যদিকে চট্টগ্রাম-৪ আসনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী বাকের ভূঁইয়ার মনোনয়ন বাতিল করা হয়েছে। সীতাকুণ্ড উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল বাকের ভূঁইয়া স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। মনোনয়নপত্রের সঙ্গে তার সমর্থনকারী হিসেবে উপজেলার মোট ভোটারের ১ শতাংশ ভোটারের স্বাক্ষর জমা দিতে হয়েছে তাকে। চার হাজারেরও বেশি ভোটারের স্বাক্ষর তিনি জমা দিয়েছিলেন।

সীতাকুণ্ডের ইউএনও মিল্টন রায় বলেন, বাকের ভূঁইয়ার দেওয়া স্বাক্ষরগুলোর মধ্যে দৈবচয়নের ভিত্তিতে ১০টি স্বাক্ষর সঠিক কি না যাচাই করা হয়। এতে দেখা যায়, তিনজন নিরক্ষর লোকের স্বাক্ষর রয়েছে। এ ছাড়া অনেকগুলো ভুয়া। তাই তার মনোনয়ন বাতিল করা হয়। এ বিষয়ে আবদুল্লাহ আল বাকের ভূঁইয়া জানান, মনোনয়ন বাতিলের বিষয়ে তিনি আপিল করবেন।

পিডিএসও/অপূর্ব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইউটিলিটি,বিল,মনোনয়ন,বাতিল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close