reporterঅনলাইন ডেস্ক
  ২৭ নভেম্বর, ২০১৮

হাইকোর্টের নতুন আদেশ

নির্বাচনে খালেদা জিয়ার অংশগ্রহণ কি অনিশ্চিত?

বিচারিক আদলতে দুই বছর বা এর অধিক কারাদণ্ডে দণ্ডিত ব্যক্তিরা নির্বাচনে অংশ নিতে পারবেন না। শুধু আপিল বিভাগ কর্তৃক সাজা স্থগিত হলেই তারা নির্বাচনে অংশ নেয়ার সুযোগ পাবেন বলে পর্যবেক্ষণ দিয়েছেন হাইকোর্ট।

আজ মঙ্গলবার দুপুরে হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। আদালতের এই আদেশের ফলে দুই দুর্নীতি মামলায় ১৭ বছরের কারাদণ্ডে দণ্ডিত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নির্বাচনে অংশগ্রহণ অনিশ্চিত হয়ে পড়লো।

হাইকোর্টের এই পর্যবেক্ষণের পর রাষ্ট্রপক্ষ বলছে, আপিল বিচারাধীন অবস্থায় হাইকোর্ট যদি দণ্ড স্থগিত না করে তাহলে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ দণ্ডপ্রাপ্তরা কেউ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে পারবেন না।

অবশ্য বিএনপির ভাইস প্রেসিডেন্ট সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন বলেছেন, হাইকোর্ট যে পর্যবেক্ষণ দিয়েছেন, তা খালেদা জিয়ার ক্ষেত্রে প্রযোজ্য হবে না। কারণ খালেদা জিয়ার বিরুদ্ধে দেওয়া সাজা স্থগিতের জন্য আবেদন করা হয়েছে। সে বিষয়ে এখনও কোনো আদেশ হয়নি।

হাইকোর্টের পর্যবেক্ষণের বিষয়ে রাষ্ট্রপক্ষে সহকারী অ্যাটর্নি জেনারেল ইউসুফ মাহমুদ মোর্শেদ সাংবাদিকদের বলেন, 'দণ্ড স্থগিত চেয়ে আইনজীবী ব্যারিস্টার ফখরুল ইসলাম হাইকোর্টে আবেদন করেছিলেন। ওই আবেদনটি হাইকোর্ট খারিজ করে দিয়েছেন। এর ফলে তার দণ্ড বহাল আছে। যদি তার সাজাটা স্থগিত হতো, তাহলে যেসব রাজনীতিক দণ্ড প্রাপ্ত হয়েছেন, তারাও এবারের নির্বাচনে অংশগ্রহণ করতে পারতেন। যেহেতু হাইকোর্ট আবেদনটি খারিজ করে দিয়েছেন, তাই আপিল বিচারাধীন রেখে দণ্ডপ্রাপ্তদের আর নির্বাচনে অংশগ্রহণ করার সুযোগ নেই।'

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
খালেদা জিয়া,নির্বাচন,হাইকোর্ট,নির্বাচনে অংশগ্রহণ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close