জুবায়ের চৌধুরী

  ১২ নভেম্বর, ২০১৮

আওয়ামী লীগের মনোনয়ন ঘিরে উৎসবের আমেজ

আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়

একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার এক দিন পর থেকেই ক্ষমতাসীন দল আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে উৎসবের আমেজ বিরাজ করছে। দলটির কার্যালয় ঘিরে নেতাকর্মীদের উপচে পড়া ভিড় লক্ষ করা যাচ্ছে। গতকাল তৃতীয় দিনেও ছিল একই চিত্র। নির্বাচনী আনন্দের এই আমেজ ছড়িয়ে পড়ে রাজধানীজুড়ে।। অন্যদিকে আজ সোমবার থেকে বিএনপি কার্যালয়ে মনোনয়ন ফরম বিক্রি শুরু হচ্ছে।

নির্বাচন কমিশনের তফসিল ঘোষণার পর আওয়ামী লীগের নির্বাচনী প্রক্রিয়া শুরু হলেও তিন দিন ধরে অনেকটাই নিশ্চুপ ছিল বিএনপি কিংবা জাতীয় ঐক্যফ্রন্ট। একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পরদিন থেকে শুরু হয় আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি। আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে গোপালগঞ্জ-৩ আসনের জন্য মনোনয়নপত্র ফরম সংগ্রহের মধ্য দিয়ে সকালে কার্যক্রমের উদ্বোধন করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। গতকাল নেতাকর্মীর ভিড়ে কার্যালয় এলাকার আশপাশ মুখরিত হয়ে ওঠে আনন্দ-স্লোগান আর উৎসবের হর্ষ ধ্বনিতে।

জানা যায়, তফসিল ঘোষণার পর দেশের ৪১টি নিবন্ধিত রাজনৈতিক দলের মধ্যে আওয়ামী লীগসহ ২৬টির কার্যালয়ে উৎসবের আমেজ বিরাজ করছে। কয়েকটি দল আজকালের মধ্যে মনোনয়ন ফরম বিক্রি শুরু করছে। জাতীয় পার্টি গতকাল রোববার বেলা ১১টা আর জাসদের (ইনু) মনোনয়ন ফরম গত শনিবার সকাল ১০টা থেকে বিক্রি শুরু হয়েছে। বাকি দলগুলোও শুরু করার চূড়ান্ত প্রস্তুতি নিচ্ছে। বিষয়গুলোকে কেন্দ্র করে দলগুলোর কার্যালয়ে নেতাকর্মীদের ভিড় বাড়ছে। এরই মধ্যে চাঙা হচ্ছে ভোট উৎসবের রাজনীতি। সব দলের অংশগ্রহণে বাংলাদেশের নির্বাচনী রাজনীতিতে এখন সুবাতাস বইছে। নির্বাচনে বিএনপি অংশগ্রহণ নিয়ে যে ধোঁয়াশা চলছিল, গতকাল তারও অবসান ঘটেছে। দলটি নির্বাচনে যাওয়ার ঘোষণা দিয়েছে। সে প্রক্রিয়াও শুরু করেছে দলটি। তবে বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্ট তফসিল ও নির্বাচনের তারিখ পেছানোর দাবি জানিয়েছে। তাদের সে দাবি মানার পক্ষে ইঙ্গিতও দিচ্ছে ক্ষমতাসীন দল।

তৃতীয় দিনেও ছিল উপচে পড়া ভিড় : উৎসবমুখর ও আনন্দঘন পরিবেশে দ্বিতীয় দিনেও আওয়ামী লীগের দলীয় মনোনয়ন কিনেছেন আগ্রহী প্রার্থীরা। মনোনয়ন কিনতে দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা আওয়ামী লীগের হাজারো নেতাকর্মীর পদচারণে মুখর হয়ে উঠেছে ঢাকার ধানমন্ডির জিগাতলায় আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয় এলাকা। জানা গেছে, প্রথম দুদিনে ৩ হাজার ২০০ মনোনয়ন ফরম বিক্রি হয়েছে। তবে তৃতীয় দিন গতকাল বিক্রি হয়েছে আরো অন্তত এক হাজারের বেশি ফরম।

একাধিক সূত্র জানায়, কোন আসনে বর্তমান এমপিসহ মনোনয়নপ্রত্যাশীদের কার অবস্থা কী, সে তথ্য হাইকমান্ডের কাছে রয়েছে। দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন সময় বিভিন্ন জরিপের মাধ্যমে এসব তথ্য সংগ্রহ করেছেন। জরিপ প্রতিবেদনের তথ্য-উপাত্তের ভিত্তিতে বাস্তব অবস্থা বিবেচনা করে প্রার্থী মনোনয়ন দেওয়া হবে।

আগামী ২৩ ডিসেম্বর ভোট গ্রহণের দিন রেখে গত বৃহস্পতিবার একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা। এরপর গত শুক্রবার থেকে মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে আওয়ামী লীগ। গতকাল ছিল মনোনয়ন ফরম বিক্রির তৃতীয় ও শেষদিন।

শোডাউনে যান চলাচলে সমস্যা : এক-একটি সড়ক থেকে আসছে একাধিক মিছিল, সঙ্গে মোটরসাইকেল, পিকআপভ্যান ও বাসে চড়ে সমর্থকদের মহড়া। সবার গন্তব্য ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়। মনোনয়নপ্রত্যাশীরা নিজেদের সামর্থ্য ও সমর্থন বোঝানোর জন্য শোডাউন করছেন নগরীতে। গত শুক্রবার থেকে গতকাল পর্যন্ত আওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু হওয়ার পর থেকে এ অবস্থা চলছে। রাস্তা দখল করে শোডাউনের কারণে ভোগান্তিতে পড়েছে রাজধানীর কর্মজীবীরা। ভেঙে পড়েছে ট্রাফিকব্যবস্থা। ঘণ্টার পর ঘণ্টা যানজটে আটকে থাকতে হচ্ছে কর্মমুখী নগরবাসীকে। এদিকে নির্বাচনী শোডাউনে অংশ নেওয়া জামাল হোসেন বলেন, ‘নির্বাচনে তো ঈদের আনন্দ। একটু সমস্যা হয়, কিন্তু এটা জনগণ মেনে নিয়েছে।’

আজ থেকে মনোনয়ন ফরম ছাড়বে বিএনপি : একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য আজ সোমবার থেকে দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করবে বিএনপি। দলটির নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয় থেকে ফরম তুলতে পারবেন নির্বাচনে আগ্রহী প্রার্থীরা। গতকাল রোববার বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, ‘একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য সোমবার থেকে বিএনপির মনোনয়ন ফরম বিক্রি করা হবে।’ মঙ্গলবারও মনোনয়ন ফরম তোলা যাবে। তবে ওই দিনই জমা দিতে হবে।

রিজভী জানান, সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দলের নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয় থেকে মনোনয়ন ফরম তুলতে পারবেন নির্বাচনে আগ্রহী প্রার্থীরা। মঙ্গলবারের মধ্যে মনোনয়ন ফরম জমা দিতে হবে। ফরমের মূল্য ধরা হয়েছে পাঁচ হাজার টাকা। এ ছাড়া মনোনয়ন ফরম জমা দিতে লাগবে ২৫ হাজার টাকা।

এদিকে জোটগতভাবে নির্বাচন করার সিদ্ধান্ত জানিয়ে কোন কোন নিবন্ধিত রাজনৈতিক দল ধানের শীষ প্রতীকে নির্বাচন করবে, এর একটি তালিকা নির্বাচন কমিশনে দিয়েছে বিএনপি। রোববার বিকেলে চেয়ারপারসনের উপদেষ্টা বিজন কান্তি সরকার, মিডিয়া উইং সদস্য শায়রুল কবির খান এ চিঠি নিয়ে ইসিতে যান।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
উৎসব,আওয়ামী লীগ,মনোনয়ন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close