reporterঅনলাইন ডেস্ক
  ০৭ অক্টোবর, ২০১৮

বিএসএমএমইউতে খালেদার চিকিৎসা শুরু হচ্ছে

কড়া নিরাপত্তার মধ্যে কারাবন্দি খালেদা জিয়াকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএসএমএমইউ) স্থানান্তর করা হয়েছে। গতকাল শনিবার বিকেলে পুরান ঢাকার কারাগার থেকে শাহবাগের হাসপাতালটিতে নেওয়া হয় বিএনপি চেয়ারপারসনকে। আজ রোববার থেকে খালেদা জিয়ার চিকিৎসার সব কার্যক্রম শুরু হবে। গঠন করা হবে চিকিৎসা বোর্ড।

হাসপাতাল সূত্রে জানা গেছে, ৭৩ বছর বয়সী সাবেক প্রধানমন্ত্রীর জন্য দুটি কেবিন দুপুর থেকে প্রস্তুত রাখা হয়েছিল। বিকেলে খালেদাকে আনার আগে দুপুরে তার ব্যবহার্য জিনিসপত্র হাসপাতালে আনা হয়। পরে কেবিন ব্লকের ৬১২ নম্বর কক্ষে খালেদা জিয়াকে রাখা হয়। মেডিকেল বোর্ডে বিএসএমএমইউর দুইজন ও উনার পছন্দের তিনজন চিকিৎসক থাকবেন। এদের মধ্যে বঙ্গবন্ধু মেডিকেলের কার্ডিওলজি বিভাগের হারিছুল হক ও ইন্টারনাল মেডিসিনের অধ্যাপক আবদুল জলিল চৌধুরী ছাড়াও খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক ডা. মামুন। তবে খালেদা জিয়ার পছন্দের তিনজন চিকিৎসকের মধ্যে আর দুইজনের বিষয়ে এখনো নিশ্চিত হওয়া যায়নি।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক কনক কান্তি বড়ুয়া বলেন, আমাদের হাসপাতালে খালেদা জিয়ার পুরো চিকিৎসার বিষয়টি দেখভাল করছেন হাসপাতালের পরিচালক। হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল্লাহ-আল-হারুন বলেন, ৫ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে। আজ দুপুর ১ টায় বোর্ড সভা হবে। ওই বোর্ড সভার পরে খালেদা জিয়ার শরীরের অবস্থা সম্পর্কে বিস্তারিত জানানো হবে।

এর আগে চিকিৎসার জন্য তাকে বেসরকারি ইউনাইটেড হাসপাতালে নেওয়ার দাবি তুলেছিল বিএনপি। কিন্তু সরকারের পক্ষ থেকে তাকে বিএসএমএমইউ কিংবা সিএমএইচে নেওয়ার প্রস্তাব দেওয়া হয়। তিন মাস আগে একবার তাকে একবার বিএসএমএমইউতে নেওয়ার চেষ্টা কারা কর্তৃপক্ষ করলেও তাতে রাজি হননি খালেদা।

এতদিন প্রত্যাখ্যান করে আসা বিএনপির সরে আসার বিষয়ে খালেদার অন্যতম আইনজীবী ও দলের যুগ্ম মহাসচিব মাহবুবউদ্দিন খোকন বলেছিলেন ‘ম্যাডামের অবস্থা খুবই খারাপ। আদালত দ্রুত ব্যবস্থা নিতে আদেশ দিয়েছেন। চিকিৎসা নিয়ে সরকারের ভাষায় ‘বিএনপির রাজনীতি’র পর সম্প্রতি খালেদার পক্ষে তাকে বিশেষায়িত হাসপাতালে ভর্তি এবং স্বাস্থ্য পরীক্ষার জন্য বিশেষ বোর্ড গঠনের নির্দেশনা চেয়ে হাইকোর্টে আবেদন হয়েছিল।

ওই আবেদনে গত বৃহস্পতিবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ দ্রুত ঢাকার বিএসএমএমইউতে খালেদাকে ভর্তি এবং তার চিকিৎসায় গঠিত পাঁচ সদস্যের মেডিকেল বোর্ড পুনর্গঠনের নির্দেশ দেন।

এদিকে একাদশ সংসদ নির্বাচনের আগে খালেদা জিয়ার মুক্তির দাবি জানিয়ে আসছে বিএনপি। তবে সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, এক্ষেত্রে তাদের কিছু করার নেই। জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতির মামলায় জামিন হলেও অন্য মামলায় খালেদাকে আটকে রাখার পেছনে সরকারের হাত রয়েছে বলে অভিযোগ বিএনপির।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
খালেদা জিয়া,খালেদার চিকিৎসা,বিএসএমএমইউ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close