অকস্মাৎ সিপিবি কার্যালয়ে কাদের

প্রকাশ : ২৪ জুলাই ২০১৮, ১৯:৪১

অনলাইন ডেস্ক

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) কার্যালয়ে গেলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এ সময় তিনি সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক শাহ আলমের সঙ্গে বৈঠক করেন। বর্তমান রাজনৈতিক পরিস্থিতি, কোটা আন্দোলন, আগামী নির্বাচন ও বিভিন্ন রাজনৈতিক জোট নিয়ে তাদের আলোচনা হয়েছে বলে দুই দলের রাজনৈতিক সূত্র জানিয়েছে।

সূত্র জানায়, মঙ্গলবার বেলা ১১টার দিকে ওবায়দুল কাদের সিপিবি কার্যালয়ে যান।

২০১৪ সালের দশম জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেয়নি সিপিবি। নির্বাচনের আগে গণভবনে সিপিবির সঙ্গে বৈঠক করে তাদের নির্বাচনে অংশ নেওয়ার আহ্বান জানিয়েছিল আওয়ামী লীগ। কিন্তু বিএনপিসহ বিরোধী দলবিহীন ওই নির্বাচনে অংশ নেওয়ার ব্যাপারে অপারগতা প্রকাশ করে সিপিবি। এবার সম্প্রতি আটটি বাম দল নিয়ে একটি জোট করেছে সিপিবি।

অন্যদিকে একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট ও নির্বাচনী মহাজোট বৃদ্ধির তৎপরতা চালাচ্ছে আওয়ামী লীগ। এমনকি বিএনপি না এলেও যত সম্ভব বেশি রাজনৈতিক দলকে নির্বাচনে নিয়ে আসারও তৎপরতা আছে সরকারি দলের নীতিনির্ধারকদের মধ্যে। এরই অংশ হিসেবে সম্প্রতি আওয়ামী লীগ ও ১৪ দলের সঙ্গে বিএনপির সাবেক মন্ত্রী নাজমুল হুদার বিএনএসহ নয়টি কম পরিচিত রাজনৈতিক দল বৈঠক করে।

আওয়ামী লীগের একজন দায়িত্বশীল নেতা নাম প্রকাশ না করার শর্তে গণমাধ্যমকে বলেন, সিপিবিকে নির্বাচনে আনার ব্যাপারে আওয়ামী লীগের আগ্রহ আছে। আট দলীয় জোট করার পর তাদের প্রতি আগ্রহ আরও বেড়েছে। তাদের সঙ্গে প্রাথমিক একটা কর্ম সম্পর্ক গড়ে তোলার লক্ষ্য থেকে ওবায়দুল কাদের সিপিবি কার্যালয়ে যেতে পারেন।

অন্যদিকে সিপিবির একজন নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ওবায়দুল কাদেরের আগমন অনির্ধারিত। এটাকে সৌজন্য সাক্ষাৎ হিসেবে দেখছে সিপিবি।

পিডিএসও/রিহাব