reporterঅনলাইন ডেস্ক
  ১১ মার্চ, ২০১৮

খালেদা জিয়ার মামলার নথি হাইকোর্টে পৌঁছেছে

অবশেষে হাইকোর্টে পৌঁছেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল- বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার দুর্নীতি মামলার নথি। বহুল আলোচিত জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতি মামলার পুর্ণাঙ্গ রায় প্রকাশের ২০ দিন পর মামলার নথি হাইকোর্টে পৌঁছল। এই নথির ওপরই নির্ভর করছে খালেদা জিয়ার জামিন। আজ রোববার বেলা ১২টা ৫৪ মিনিটে কোতোয়ালি থানার এএসআই মঞ্জু মিয়া বড় একটি ট্রাংকে করে মামলার নথি নিয়ে সুপ্রিম কোর্টে পৌঁছান। এর পর হাইকোর্টের আদান-প্রদান শাখায় নথি গ্রহণ করেন সেকশন কর্মকর্তা কেএম ফারুখ হোসেন। সেখান থেকে মামলার নথি ফৌজদারি আপিল বিভাগে নিয়ে যাওয়া হয়।

আদালত সূত্রে জানা যায়, ২ কোটি ১০ লাখ টাকা আত্মসাতের এই মামলায় ৫ বছরের সাজা নিয়ে কারাগারে থাকা খালেদা জিয়া জামিন পাবেন কি না, এই নথি দেখে সোমবার তা জানাবে উচ্চ আদালত। এর আগে আজ রোববার সকালেই খালেদা জিয়ার জামিন প্রশ্নে আদেশ দেওয়ার কথা ছিল বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের হাইকোর্ট বেঞ্চের। কিন্তু নথি পৌঁছাতে বিলম্বের কারণে আদেশ পিছিয়ে সোমবার নিয়ে যাওয়া হয়।

ঢাকার ৫ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক মো. আখতারুজ্জামান গত ৮ ফেব্রুয়ারি এ মামলার রায়ে ৫ বছরের সাজা দিয়ে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে কারাগারে পাঠান। ওই রায়ের বিরুদ্ধে খালেদার আপিল শুনানির জন্য গ্রহণ করে গত ২২ ফেব্রুয়ারি হাইকোর্ট নিম্ন আদালত থেকে মামলার নথি তলব করে। আর ২৫ ফেব্রুয়ারি খালেদা জিয়ার জামিন আবেদনের শুনানি নিয়ে হাইকোর্ট জানায়, নিম্ন আদালত থেকে নথি পাওয়ার পর জামিন বিষয়ে আদেশ দেওয়া হবে।

জানা যায়, খালেদা জিয়ার আইনজীবীদের আবেদনে বিষয়টি রোববার আদেশের জন্য কার্যতালিকায় রাখা হয়। কিন্তু নথি তখনও না আসায় বিএনপিনেত্রীর আইনজীবী জয়নুল আবেদীন সকালে আদালতকে বলেন, এ জামিনের জন্য রেকর্ডের প্রয়োজন নেই। এই কোর্টের ট্র্যাডিশন আছে রেকর্ড ছাড়াই জামিন দেওয়ার। এই কোর্টের সেই পাওয়ারও আছে। এ সময় বিচারক বলেন, নজির আছে ঠিক। কিন্তু আমরা তো রেকর্ড তলব করেছি। আমরা ওই অর্ডার দিয়েছিলাম ২২ ফেব্রুয়ারি, মাঝে সাপ্তাহিক ছুটি ছিল। সে অনুযায়ী আজ ১৫ দিন শেষ হবে। দেখা যাক অর্ডার প্রতিপালন করে কিনা। আমরা আগামীকাল অর্ডারের জন্য রাখলাম।

রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, ডেপুটি অ্যাটর্নি জেনারেল ফরহাদ আহম্মেদ এবং দুদকের পক্ষে খুরশীদ আলম খান এ সময় আদালতে উপস্থিত ছিলন। আর খালেদা জিয়ার আইনজীবীদের মধ্যে জয়নুল আবেদীন ছাড়াও এ জে মোহাম্মদ আলী, খন্দকার মাহবুব হোসেন, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, ব্যারিস্টার মওদুদ আহমদ, নিতাই রায় চৌধুরী, কায়সার কামাল, সগীর হোসেন লিয়ন ও এহসানুর রহমান আদালতে ছিলেন। বিএনপির জ্যেষ্ঠ নেতাদের মধ্যে খন্দকার মোশারফ হোসেন, মঈন খান, মির্জা আব্বাস, আমির খসরু মাহমুদ চৌধুরী, জয়নুল আবদিন ফারুক ও আবদুল আউয়াল মিন্টু উপস্থিত ছিলেন আদালতে।

পিডিএসও/মুস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হাইকোর্ট,খালেদা জিয়া,মামলার নথি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist