সাংবাদিকদের ওবায়দুল কাদের

‘কারাগার আরাম-আয়েশের জায়গা না’

প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০১৮, ১৪:৪৫

অনলাইন ডেস্ক

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া কারাগারে ডিভিশনের সবধরনের সুবিধাই পাচ্ছেন বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তবে কারগার যে আরাম-আয়েশের জায়গা না, সেটিও স্মরণ করিয়ে দিয়েছেন তিনি। রোববার সচিবালয়ে নিজ মন্ত্রণালয়েরর সভাকক্ষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন মন্ত্রী।

ওবায়দুল কাদের বলেন, আক্ষরিক অর্থে যেটা ডিভিশন বলে সেটা দেয়ার বিষয়টি এখনো ঝুলে আছে হয়তোবা। কিন্তু এখন যে মর্যাদায় উনি আছেন তার জন্য যেভাবে খাবার-দাবারের ব্যবস্থা করা হচ্ছে এবং খোঁজখবর নেয়া হচ্ছে, আমার মনে হয় এসব বিষয়ে ডিভিশনপ্রাপ্ত প্রিজনাররা যেভাবে সুযোগ পান তা তিনি পাচ্ছেন।

আমার জেল কর্তৃপক্ষের সঙ্গে আলাপ হয়েছে। তিনি মর্যাদা, গুরুত্ব এবং সাবেক প্রধানমন্ত্রী হিসেবে সেটা পাচ্ছেন। তাকে জিজ্ঞাসা করে তিনি যা চাচ্ছেন সেটা তাকে দেয়া হচ্ছে। কাদের বলেন, ডিভিশনের ব্যাপারটা যদি বলা যাচ্ছে না এটাও আদালতের রায়ের সাথে থাকার কথা। কেন দেয়া হয়নি ঠিক জানি না, নিশ্চয়ই আদালত এটা দেয়ার জন্য বলবে। ডিভিশনের চেয়ে তিনি খারাপ অবস্থায় নেই। আর ডিভিশন পেলে এর চেয়ে বেশি সুবিধা পাবেন আমার সেটা মনে হয় না। এটা তার স্ট্যাটাসটা দেখেই তাকে মর্যাদা দেয়া হয়েছে।

তবে কারাগারে মুক্তজীবনের সুবিধা যে পাওয়া যায় না, সেটাও জানিয়েছেন সড়কমন্ত্রী। বলেন, আপনাকে বুঝতে হবে, জেলখানা আরামের জায়গা নয়। সব সুবিধা তো এখানে পাওয়া যাবে না। তবে একটা মানুষ থাকতে হলে যা কিছু প্রয়োজন তা তাকে (খালেদা জিয়া) দেয়া হয়েছে।

ওবায়দুল কাদের রাজনীতিতে ঝুঁকি রয়েছে এমন প্রসঙ্গে বলেন, জীবন-মৃত্যুর ভয় এতো করি না। আল্লাহ আমাকে যেদিন মারবেন সেদিন মরবো। এটা নিয়ে ভয় করে লাভ নেই। যে রাজনীতিতে ঝুঁকি নিতে জানে না তার সফলতা আসবে না। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, দেখুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা কীভাবে ঝুঁকি নেন। কোনো সময় তাকে বিচলিত হতে দেখেছেন? তিনি যেকোনো পরিস্থিতি মোকাবেলায় বিচলিত হন না।

পিডিএসও/হেলাল