সমাবেশ করার অনুমতি পায়নি বিএনপি

প্রকাশ : ০৪ জানুয়ারি ২০১৮, ১৯:১৩

অনলাইন ডেস্ক

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যান বা নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে শুক্রবার সমাবেশ করার অনুমতি পায়নি বিএনপি। তবে দলটি চাইলে শুক্রবার চার দেয়ালের মধ্যে যে কোনও ধরনের কর্মসূচি পালন করতে পারবে। বৃহস্পতিবার বিকালে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনারের পক্ষ থেকে বিএনপিকে এ তথ্য জানিয়ে দেওয়া হয়েছে।

খবরটি নিশ্চিত করেছেন বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী। তিনি জানান, আগামীকাল শুক্রবার সকাল ১১টায় সংবাদ সম্মেলনে পরবর্তী কর্মসূচি জানাবে দলটি। সংবাদ সম্মেলনে থাকবেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিএনপির প্রচার সম্পাদক এ্যানী বলেছেন, ‘আমরা আজ দুপুর ১টায় ডিএমপিতে গিয়েছিলাম। কিন্তু আমাদেরকে বিকাল ৩টায় সময় দেওয়া হয়। তখন সংশ্লিষ্টদের সঙ্গে আমাদের দীর্ঘ বৈঠক হয়েছে। কিন্তু ডিএমপি থেকে আমাদেরকে ৫ জানুয়ারি সমাবেশ করার অনুমতি দেয়নি।’

এ্যানীর ভাষ্য, ‘ডিএমপির পক্ষ থেকে বলা হয়েছে, ৫ জানুয়ারি সোহরাওয়ার্দী উদ্যানে অন্য একটি ইসলামিক পার্টিকে কর্মসূচি করার অনুমতি দেওয়া হয়ে গেছে। তবে আমরা জানুয়ারির অন্য কোনোদিন সমাবেশ করতে চাইলে ডিএমপি থেকে আপত্তি নেই। তখন আমরা নয়াপল্টনেই সমাবেশ করার ইচ্ছার কথা জানিয়েছি। এতেও আপত্তি করেছে ডিএমপি।’

বিএনপির একটি সূত্র জানিয়েছে, বৃহস্পতিবার রাত পর্যন্ত নয়াপল্টনে সমাবেশের অনুমতির জন্য অপেক্ষায় থাকবে দলটি। পুলিশের পক্ষ থেকে অনুমতি মিললে সেখানেই সমাবেশ হবে। তা না হলে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে আলোচনা করে অন্য কোনও কর্মসূচির সিদ্ধান্ত নেওয়া হবে।

২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনের দিনটিকে ‘গণহত্যা দিবস’ হিসেবে পালন করে আসছে বিএনপি। ২০১৬ সালে নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে দিবসটিকে উপজীব্য করে সমাবেশ করতে চাইলেও অনুমতি পায়নি দলটি।

পিডিএসও/রিহাব